সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ইসরাইলি বিমান হামলায় ধ্বংস গাজার বিখ্যাত সেই বইয়ের দোকান ফের চালু হলো 

আপডেট : ১৯ ফেব্রুয়ারি ২০২২, ০২:৩৩

গত বছর ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে সংঘাত চলাকালে হামাস শাসিত গাজায় ইসরাইলের বিমান হামলায় পুরোপুরি ধ্বংস হওয়ার ৯ মাস পরে বৃহস্পতিবার গাজা সিটির একটি বিখ্যাত বইয়ের দোকান পুনরায় চালু করা হয়েছে।

একটি আন্তর্জাতিক দাতা সংস্থার অর্থায়নে দোকানটির আগের অবস্থান থেকে প্রায় ২০০ মিটার দূরে এই নতুন সামির মনসুর বুকশপটি তৈরি করা হয়েছে। গাজা সিটির পশ্চিমে রিমাল জেলায় গত বছরের ১৮ মে বিমান হামলা চালিয়ে ইসরাইলি বাহিনী দোকানটি পুরোপুরি ধ্বংস করে দিয়েছিল।

বইয়ের দোকানটিতে স্কুলপাঠ্য থেকে শুরু করে কোরআন এবং ইউরোপীয় ক্লাসিক সাহিত্যের আরবি অনুবাদ পর্যন্ত সব ধরনের বই-ই পাওয়া যেত। দোকানের মালিক সামির আল মনসুর এএফপিকে বলেন, ‘এটি একটি ঐতিহাসিক দিন। আমি খুব খুশি যে, আমরা বইয়ের দোকানটি পুনরায় খুলতে সক্ষম হয়েছি।’

দুই তলার এই দোকানটির ১,০০০ বর্গমিটার জায়গা জুড়ে ৪ লাখ বই রাখা হয়েছে। আগের দোকানটি থেকে এই পরিমাণ প্রায় চার গুণ বেশি। মনসুর জানান, দোকানটি নতুন করে সাজাতে ব্যয় হয়েছে ৩ লাখ ৫০ হাজার ডলার। অনেক লেখক এবং ফিলিস্তিন কর্তৃপক্ষের সংস্কৃতি মন্ত্রী আতেফ আবু সাইফসহ কয়েক শ লোক এই বইয়ের দোকানের উদ্বোধন অনুষ্ঠান প্রত্যক্ষ করেন। নতুন করে দোকানটি উদ্বোধনের ৩০ বছর আগে গাজার এই বৃহত্তম বইয়ের দোকানটি প্রথম চালু হয়েছিল।

ইত্তেফাক/এএএম

এ সম্পর্কিত আরও পড়ুন

নিউ ইয়র্কে বন্দুকধারীর হামলায় নিহত অন্তত ১০

পূর্ব ইউক্রেনে রুশপন্থি ও বিরোধীদের মধ্যে সংঘর্ষ

ফ্রান্সের সেনা প্রত্যাহারের ঘোষণা অচলাবস্থায় ফেলবে মালিকে

কর ফাঁকির তদন্তের মুখে ট্রাম্প ও তার দুই সন্তান

এ সম্পর্কিত আরও পড়ুন

অটোয়ায় জরুরি অবস্থা জারি: সংসদে ট্রুডোর ক্ষোভ প্রকাশ!

আপ্রাণ চেষ্টাতেও বাঁচানো গেলো না শিশু রায়ানকে

দ্বিতীয় এলিজাবেথের রানি হওয়ার ৭০ বছরপূর্তি আজ 

পেট্রোলের দাম যেসব দেশে সবচেয়ে কম ও বেশি