শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

রায়পুরে অধিকাংশ শহিদ মিনার অরক্ষিত

আপডেট : ১৯ ফেব্রুয়ারি ২০২২, ১১:১৫

রায়পুরে ভাষা শহিদদের স্মরণে নির্মিত শহিদ মিনারগুলোর অধিকাংশই অরক্ষিত। মিনারগুলোর চারপাশে জমেছে ময়লা-আবর্জনার স্তূপ। ভাষাসৈনিকসহ শিক্ষার্থী ও সুশীল সমাজের মানুষ শহিদ মিনারগুলো সংস্কারসহ ভাষাসৈনিকদের স্মৃতিচারণের নির্মিত স্থানগুলো সংরক্ষণের দাবি জানিয়েছেন। 

সরজমিনে দেখা যায়, পৌর শহরের রায়পুর-চাঁদপুর আঞ্চলিক মহাসড়কের পাশে অবস্থিত শহিদ মিনারটি জরাজীর্ণ অবস্থায় পড়ে রয়েছে। এর চারপাশে আবর্জনার স্তূপ। দুই পাশে বাজার ও সামনে অবৈধ দোকান থাকায় চোখেই পড়ে না শহিদ মিনারটি। 

জানা যায়, উপজেলায় শিক্ষাপ্রতিষ্ঠানসহ প্রায় দুই শতাধিক শহিদ মিনার রয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠানে নির্মিত শহিদ মিনারগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা হলেও বাইরে স্থাপিত শহিদ মিনারগুলো সারা বছরই অরক্ষিত অবস্থায় পড়ে থাকে। চরে বেড়ায় গবাদিপশু। সন্ধ্যার পর বসে মাদকসেবিদের আড্ডা। শুধু ২১ ফেব্রুয়ারি উপলক্ষে এসব শহিদ মিনার পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়। 

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা অঞ্জন দাশ বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানে অবস্থিত শহিদ মিনারগুলো রক্ষণাবেক্ষণে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ দায়িত্ব পালন করে। পাশাপাশি অন্যান্য স্থানে নির্মিত শহিদ মিনারগুলোর তালিকা করে সংরক্ষণ ও ব্যবহার উপযোগী করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হবে।

ইত্তেফাক/ আরাফাত

এ সম্পর্কিত আরও পড়ুন