সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

মাতৃভাষার চেয়ে বড় কিছু হতে পারে না: সেনাপ্রধান

আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০২২, ০০:১৪

দক্ষিণ সুদানে সফররত সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ বলেছেন, মাতৃভাষার চেয়ে বড় কিছু হতে পারে না। আমার ভাষায় অন্যরা কথা বলছে, এটা দেখলেই গর্বে বুক ভরে যায়। 

সোমবার সকালে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দক্ষিণ সুদানের রাজধানী জুবায় বাংলাদেশ কনস্ট্রাকশন ইঞ্জিনিয়ার কোম্পানি (ব্যানসিইসি)-২১-এর মাঠে নির্মিত শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে সেনাবাহিনী প্রধান এসব কথা বলেন।

তিনি আরও বলেন, বাংলাদেশের বাইরে আরও দুটি দেশের মানুষ বাংলায় কথা বলছেন। আমাদের শান্তিরক্ষীদের মানবিক কাজের ফলে ভবিষ্যতে আরও অনেক দেশের মানুষ বাংলায় কথা বলবে বলে আমি বিশ্বাস করি।

সেনাবাহিনী প্রধান দক্ষিণ সুদানের রাজধানী জুবায় শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।

দক্ষিণ সুদানের মাটিতে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের শান্তিরক্ষীদের সঙ্গে আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবস পালন করলেন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন। এ সময় সেখানে উপস্থিত ছিলেন ভারত, যুক্তরাজ্য, নেপাল, চায়না, থাইল্যান্ড, অস্ট্রেলিয়া, জার্মানি, কম্বোডিয়া, জাম্বিয়া এবং জিম্বাবুয়ের শান্তিরক্ষীবৃন্দ।

সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ বলেন, বাংলাদেশি শান্তিরক্ষীরা নানাবিধ আয়োজনের মাধ্যমে ভাষার জন্য বাঙালি জাতির আত্মত্যাগের গৌরবোজ্জ্বল ইতিহাস বিশ্বের নানা দেশে পৌঁছে দিচ্ছে। সেইসঙ্গে বিশ্ব দরবারে বাংলাদেশের মর্যাদাও সমুন্নত হচ্ছে।

দক্ষিণ সুদানে সফররত সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশি শান্তিরক্ষীরা অনেক পরিশ্রম ও কষ্টের মধ্য দিয়ে দায়িত্ব পালন করে জানিয়ে সেনাবাহিনী প্রধান বলেন, এত পরিশ্রম ও কষ্টের মধ্যেও আমাদের শান্তিরক্ষীরা ভাষাশহীদদের ভুলে যায়নি। শুধু এখানেই নয়, অন্য মিশনগুলোতেও ভাষাশহিদদের স্মরণ করার ব্যবস্থা নিয়েছি আমরা। আমার জন্য এটি অত্যন্ত গৌরব ও আনন্দের যে, মাতৃভাষার বীর শহিদদের দেশের বাইরে বিদেশের মাটিতে শ্রদ্ধা জানাতে পারলাম।

সেনাবাহিনী প্রধান বলেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে আমরা এমন একটা পর্যায়ে এসে পৌঁছেছি যে, আমাদের সক্ষমতা নিয়ে আমরা গর্ববোধ করতে পারি। যাদের আত্মত্যাগের মধ্য দিয়ে আমরা আজকের এই জায়গায় আসতে পেরেছি তাদের ভুলে গেলে চলবে না।

দক্ষিণ সুদানে সফররত সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।

যুদ্ধবিধ্বস্ত দেশ দক্ষিণ সুদানে শান্তি প্রতিষ্ঠায় সুনামের সঙ্গে কাজ করছে বাংলাদেশের সেনা সদস্যরা। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে গতকাল শ্রদ্ধা নিবেদনের আয়োজনে সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদকে কাছে পেয়ে তাদের উত্সাহ আরও বেড়ে যায়।

ভাষাশহীদদের শ্রদ্ধা নিবেদনের আগে সেনাবাহিনী প্রধান দক্ষিণ সুদানে নিয়োজিত বিভিন্ন দেশের শান্তিরক্ষা মিশন প্রতিনিধিদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। এদিকে ওয়াউ প্রদেশে কর্মরত সেনাবাহিনীর ব্যানবেট-৫ সদস্যরা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে গতকাল বাদ আসর ভাষাশহীদের আত্মার শান্তি কামনা করেন।

ইত্তেফাক/এমআর