বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বিপুল সাহায্য প্রয়োজন মাদাগাস্কারে

আপডেট : ২৪ ফেব্রুয়ারি ২০২২, ১৯:৩৭

মাদাগাস্কারের দক্ষিণ-পূর্ব উপকূলে আছড়ে পড়েছে ঘূর্ণিঝড় এমনাতি। বুধবার (২৩ ফেব্রুয়ারি) ভোরবেলা আঘাত হানে বলে জানা যায়। এমনাতির ফলে কয়েক সপ্তাহ আগে আরেকটি গ্রীষ্মমন্ডলীয় ঝড়ের আঘাত হানে মাদাগাস্কারে এখনও পুনরুদ্ধারের কাজ চলছে। এর মধ্যে ফের ঘূর্ণিঝড়ের আঘাতে বন্যা ও খাদ্য সংকটের আশঙ্কা তৈরি হয়েছে দেশটিতে।

কিছুদিন আগেই ৩০ হাজারেরও বেশি লোককে নিরাপদ আবাসনে স্থানান্তরিত করা হয়েছিল। মাদাগাস্কারের ঝুঁকি ও দুর্যোগ ব্যবস্থাপনা সংক্রান্ত ন্যাশনাল অফিস জানিয়েছে, আনুমানিক আড়াই লাখেরও বেশি মানুষ সর্বসাম্প্রতিক ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে।

আফ্রিকার পূর্ব উপকূলের দ্বীপ মাদাগাস্কার বন্যপ্রাণী এবং অক্ষত প্রাকৃতিক সম্পদের জন্য বিখ্যাত। দেশটিতে গত মাসে চারটি বড় গ্রীষ্মমন্ডলীয় ঝড়ের আঘাতে ইতোমধ্যেই প্রায় ২০০ জনের মৃত্যু হয়েছে এবং খাদ্য নিরাপত্তাহীনতার সমস্যাগুলো আরও জটিল হয়েছে৷

মাদাগাস্কারের আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, স্থানীয় সময় মধ্যরাতের দিকে ঘণ্টায় ১৩৫ কিমি (৮৪ মাইল) এবং ১৯০ কিমি (১১৮ মাইল) এর মতো গতিবেগের শক্তিশালী দমকা হাওয়া সহকারে এমনাতি দক্ষিণ-পূর্বের মানাকারা আতসিমো জেলায় স্থলভাগে আছড়ে পড়ে। দক্ষিণ-পূর্বের ছয়টি অঞ্চল রেড অ্যালার্টে রয়েছে, তাদের বেশিরভাগই ইতোমধ্যেই বাতসিরাই দ্বারা ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন

ইথিওপিয়ায় জাতিগত সহিংসতা, নিহত অন্তত ২৬০

ভয়াবহ বন্যা উত্তর-পূর্ব ভারতে, আসামে মৃত ৭১

খাদের কিনার থেকে শ্রীলঙ্কাকে টেনে তুলতে ‘উদ্ধার প্রকল্প'

ভারতে ১৬ বছরেই বিয়ে করতে পারবে মুসলিম মেয়েরা

এ সম্পর্কিত আরও পড়ুন

মধ্য এশিয়ায় শক্তি বাড়াচ্ছে চীন

উত্তর কোরিয়ায় নতুন রোগের প্রাদুর্ভাব

আসাম ও মেঘালয়ে বন্যার অবনতি, মৃত্যু বেড়ে ১৬

অবশেষে কিয়েভে গেলেন শলৎস