শনিবার, ০১ অক্টোবর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

এই মুহূর্তে ইউক্রেন-রাশিয়ার আকাশে কতটি বিমান উড়ছে, জানবেন যেভাবে

আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২২, ০৫:০০

আপনি যখন ছোট ছিলেন, মাথার উপর দিয়ে বিমান উড়ে যাওয়ার দৃশ্য খুব গভীরভাবে দেখতেন। দেখে একইসাথে আনন্দিত ও আশ্চর্য হতেন। যখন প্রাপ্তবয়স্ক হলেন, তখন একে সাধারণ চোখেই দেখতে থাকলেন। কারণ এই নিত্যনৈমিত্তিক ব্যাপারটি ততদিনে আপনার কাছে সাধারণ হয়ে গেছে। কিন্তু আমরা যখন আকাশের দিকে না তাকিয়েই বলে ফেলি, এই মুহূর্তে ঠিক কতটি বিমান আকাশে ওড়ছে। তখন যে কারো বিস্ময়ের সীমা থাকে না। কৌতূহল মনে অনেকে এই জাদুর উত্সের সন্ধান করে।

দিনের নির্দিষ্ট সময় বা বছরের নির্দিষ্ট দিনের উপর নির্ভর করে, যে কোনো মুহূর্তে ৮ হাজার থেকে ২০ হাজার প্লেন আকাশে উড়তে পারে। ফ্লাইটরাডার২৪ এর মাধ্যমে খুব সহজে এটি নিরূপণ করা যায়। এটি এমন একটি অ্যাপ যা রিয়েল টাইমে ফ্লাইট ট্র্যাক করে।

গ্রীষ্মকালে সবচেয়ে বেশি সংখ্যক বিমানকে আকাশে উড়তে দেখা যায়। এবং বিশেষ করে বিকাল ৪ টায়। কারণ, পশ্চিম ইউরোপীয় সময় অনুযায়ী, তখন উত্তর আমেরিকা (যেখানে এটি সকাল হবে) এবং ইউরোপের (যেখানে এটি বিকেল বা সন্ধ্যার শুরু হবে) ফ্লাইটগুলি সক্রিয় থাকবে। তবে বছরের ব্যস্ততম দিনটি সাধারণত জুলাই বা আগস্টের বৃহস্পতিবার বা শুক্রবার হয়। অন্যদিকে, চাইলেও আপনি ক্রিসমাস ডে’তে অসংখ্য বিমান উড্ডয়ন করতে পারবেন না। কারণ, ইতোমধ্যে অনেক লোক তাদের ছুটির গন্তব্যে পৌঁছে গেছে। এ সময় ফ্লাইট এত ধীর থাকে যে, রায়নায়ার, এয়ার লিঙ্গাস এর মতো এয়ারলাইনসগুলো পর্যন্ত ফ্লাইট অফার করে না।

আপনি যেখানেই থাকুন বা যে মোবাইল সিস্টেমই ব্যবহার করুন, (হতে পারে সেটা আইওএস কিংবা অ্যান্ড্রয়েড) সেরা ফ্লাইট ট্র্যাকার অ্যাপ হিসেবে ফ্লাইটরাডার২৪ এর বিকল্প পাবেন না। ১৩০ টিরও বেশি দেশে নাম্বার ওয়ান অ্যাপের খেতাব অর্জন করেছে এই ফ্লাইটরাডার২৪।

অ্যাপটির বৈশিষ্ট্য

  • বিশদ মানচিত্রে রিয়েল-টাইমে বিশ্বজুড়ে ফ্লাইট ট্রাভেল দেখা সম্ভব
  • পাইলটরা কীভাবে দেখেন থ্রিডি ভিউয়ের মাধ্যমে তা দেখা যায়
  • ফ্লাইট নম্বর, কল সাইন, রুট, এয়ারলাইন অনুসন্ধান করা যায়
  • প্রতিটি ফ্লাইটের বিস্তারিত তথ্য যেমন বিমানের বিবরণ, রুট, আগমনের আনুমানিক সময়, প্রস্থানের প্রকৃত সময়, গতি, উচ্চতা, বিমানের
  • উচ্চ-রেজু্য়লিউশনের ছবি পাওয়া সম্ভব
  • ডিভাইসটিকে আকাশের দিকে নির্দেশ করে এআর ভিউয়ের মাধ্যমে কাছাকাছি কোন ফ্লাইটগুলো আছে তা খুঁজে বের করা যায়
  • অতীতের ফ্লাইটের ডেটা দেখা যায়
  • ফিল্টার ব্যবহার করে নির্দিষ্ট ফ্লাইটটির খোঁজ করা যায়
  • বিমানবন্দরের আগমন-প্রস্থান বোর্ড, ফ্লাইট স্ট্যাটাস, বর্তমান বিলম্বের পরিসংখ্যান, বর্তমান আবহাওয়ার অবস্থা পিনে ট্যাপ করে দেখা সম্ভব
ইত্তেফাক/এসজেড