বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

দক্ষিণ সুদানে বাংলাদেশের শান্তিরক্ষীদের প্রশংসা

আপডেট : ২৮ ফেব্রুয়ারি ২০২২, ০০:৪১

বিশ্বের সর্বশেষ স্বাধীন রাষ্ট্র দক্ষিণ সুদানে ঘরে ঘরে বাংলাদেশের শান্তিরক্ষীদের প্রশংসা করা হয়। বাংলাদেশি শান্তিরক্ষীরা দেশটিতে জাতিসংঘের ম্যান্ডেট বাস্তবায়নের পাশাপাশি সড়ক নির্মাণ, স্থানীয়দের চিকিৎসাসেবা দেওয়া, শিক্ষা উপকরণ বিতরণ, খেলার মাঠ তৈরিসহ নানা সামাজিক কার্যক্রমের মাধ্যমে দেশটির আর্থসামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এর ফলে দেশটির সরকারের পাশাপাশি  সাধারণ মানুষও অত্যন্ত কৃতজ্ঞতার চোখে দেখে বাংলাদেশি শান্তিরক্ষীদের। জাতিসংঘ এবং বাংলাদেশের সরকার ও জনগণের প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করেন তারা।

দেশটির সাধারণ মানুষ থেকে শুরু করে সরকারের শীর্ষ পর্যায় পর্যন্ত অনেকেই ইত্তেফাকের সঙ্গে আলাপকালে বলেন, বাংলাদেশ সেনাবাহিনী আমাদের হূদয়ে গাঁথা। মানবতা ও সর্বোচ্চ আন্তরিকতা নিয়ে বাংলাদেশ সেনাবাহিনী দক্ষিণ সুদানে জাতিসংঘ মিশনের ম্যান্ডেট শতভাগ বাস্তবায়ন করেছে। কেউ বিপদে পড়লে সঙ্গে সঙ্গেই কাছে পায় বাংলাদেশ শান্তিরক্ষীদের। শিক্ষাপ্রতিষ্ঠানে বই দেওয়া, মিশনে আন্তরিকতার সঙ্গে চিকিৎসাসেবা প্রদান করে ব্যাপক সুনাম অর্জন করেছে বাংলাদেশ সেনাবাহিনী।

দক্ষিণ সুদানের ওয়াও প্রদেশের ওয়েস্টার্ন বাহার এল ঘাজলের গভর্নর সারাহ সেলেটো রিয়াল এবং পশ্চিম সেক্টরের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মায়েশো হাগোস সেউমের সঙ্গে ইত্তেফাকের এই প্রতিনিধির কথা হয়। সাধারণ মানুষের পাশাপাশি তারাও বাংলাদেশ শান্তিরক্ষীদের ভূয়সী প্রশংসা করেন। সুদানে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে দীর্ঘ ১৭ বছর ধরে কঠোর পরিশ্রম ও ত্যাগের মধ্য দিয়ে এই আস্থা ও নির্ভরতা অর্জন করেছে বাংলাদেশের শান্তিরক্ষীরা।

সম্প্রতি বাংলাদেশের সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ দক্ষিণ সুদানে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে নিয়োজিত বাংলাদেশের কনটিনজেন্টগুলো পরিদর্শন করেন। এ সময় তিনি দক্ষিণ সুদান সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ এবং জাতিসংঘের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। দক্ষিণ সুদান সরকারের শীর্ষ কর্মকর্তারা বাংলাদেশি শান্তিরক্ষীদের পেশাদারি মনোভাব ও কঠোর পরিশ্রমের মাধ্যমে অন্যকে সহায়তার প্রশংসা করেন।

এর আগে চলতি মাসের শুরুতে দক্ষিণ সুদানের দুই মন্ত্রীসহ সাত সদস্যের একটি প্রতিনিধিদল বাংলাদেশ সফর করেন। এ সময় তারা বাংলাদেশ সরকারের কয়েক জন মন্ত্রীসহ ব্যবসায়ী প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন এবং দক্ষিণ সুদানে কৃষিভিত্তিক শিল্প প্রতিষ্ঠা, জমি নিয়ে চাষাবাদসহ বিভিন্ন সম্ভাবনার কথা তুলে ধরেন। সেই প্রতিনিধিদলের সদস্য দক্ষিণ সুদানের জয়েন্ট বর্ডার ভেরিফিকেশন অ্যান্ড মনিটরিং মেকানিজমের মেজর জেনারেল মাউ মানাসে বলেন, সাউথ সুদান এখন অনেক শান্তিপূর্ণ দেশ। আমরা ক্রমশ উন্নতি করছি। আমাদের এই উন্নয়নের সহযোগী বাংলাদেশ। আবারও বাংলাদেশ ভ্রমণের ইচ্ছা প্রকাশ করে তিনি বলেন, বাংলাদেশের মানুষ অত্যন্ত অতিথিপরায়ণ ও দয়ালু।

মেজর জেনারেল মাউ বলেন, বাংলাদেশের শান্তিরক্ষীরা এখানে আমাদের স্বাধীনতার শুরু থেকেই আছে। আমাদের উপলব্ধি, বাংলাদেশি শান্তিরক্ষীরা এখানে ভালো করছে। তারা পূর্ণ হূদয়ের মানুষ। তারা এখান থেকে কিছু নিয়ে যেতে আসেনি। তারা অত্যন্ত পরিশ্রমী। শান্তি প্রতিষ্ঠার পাশাপাশি এ দেশের উন্নয়নকাজেও ভূমিকা রাখছে। আমার নিজের রাজ্যে তারা স্কুল করে দিয়েছে। রাস্তা করে দিয়েছে। আমরা তাদের শুধু শান্তিরক্ষী নয়, ভাই হিসেবে, বন্ধু হিসাবে বিবেচনা করি। 

ইত্তেফাক/কেকে