শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

পাকিস্তানে মসজিদে হামলা

নিহত বেড়ে ৫৬, আহত ১৯৪ 

আপডেট : ০৪ মার্চ ২০২২, ২০:১৬

পাকিস্তানের পেশোয়ারের কোচা রিসালদারে এক শিয়া মসজিদে আজ শুক্রবার (৪ মার্চ) শক্তিশালী বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে অন্তত ৫৬ জন মুসল্লি নিহত হয়েছেন। আহত হয়েছে আরও ১৯৪ জন। আহতদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক। দেশটির পুলিশ ও হাসপাতাল কর্তৃপক্ষ এই তথ্য জানিয়েছে। 

পুলিশ কর্মকর্তা সাজ্জাদ খান রয়টার্সকে বলেন, আমরা জরুরি অবস্থায় আছি এবং আহতদের হাসপাতালে নেওয়া হচ্ছে। আমরা বিস্ফোরণের ধরণ পরীক্ষা করছি কিন্তু মনে হচ্ছে এটি আত্মঘাতি হামলা।    

পেশোয়ারের পুলিশ প্রধান মুহাম্মদ এজাজ খান বলেন, দুই সশস্ত্র আক্রমণকারী ওই মসজিদের বাইরে গুলি চালানো শুরু করলে সংঘাতের সূত্রপাত ঘটে। বন্দুকযুদ্ধে একজন হামলাকারী ও ওই মসজিদের দায়িত্বে থাকা একজন পুলিশ নিহত হয়েছেন। এছাড়া আরও এক পুলিশ আহত হয়েছেন। এর পর আরেক হামলাকারী মসজিদের ভেতরে ছুটে গিয়ে বোমা বিস্ফোরণ ঘটায়।

এই হামলার দায় এখন পর্যন্ত কোনো সন্ত্রাসীগোষ্ঠী স্বীকার করেনি। 

ঘটনার এক প্রতক্ষ্যদর্শী জানান, তিনি এক হামলাকারী নামাজের আগে মসজিদে প্রবেশ করতে দেখেছেন। এর পর হামলাকারী পিস্তল দিয়ে মুসল্লিদের এক এক করে গুলি করে। 

আলি আজগর নামে ওই ব্যক্তি বলেছেন, এরপর ওই ব্যক্তি নিজেকে উড়িয়ে দেয়। 

বার্তা সংস্থা এএফপির এক রিপোর্টার হামলার স্থানে নিহতদের ছিন্ন দেহ পড়ে থাকতে দেখেছেন। বিস্ফোরণে আশেপাশের ভবনের জানালাও বিধ্বস্ত হয়েছে বলে খবরে বলা হয়েছে। 

জাহিদ খান নামে আরেক প্রত্যক্ষদর্শী বলেছেন, মসজিদে প্রবেশে আগে আমি এক ব্যক্তিতে দুই পুলিশ কর্মকর্তার ওপর গুলি চালাতে দেখি। এর কয়েক সেকেন্ড পর আমি বিশাল বিস্ফোরণের শব্দ শুনি।  

ইত্তেফাক/এসআর