শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

একের ভেতর দুই লক্ষ্য হকি দলের

আপডেট : ০৭ মার্চ ২০২২, ১০:৩৫

গত ডিসেম্বরে এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফিতে দুহাত ভরে শুধু হতাশাই দিয়েছিল বাংলাদেশ। ইন্দোনেশিয়ায় অনুষ্ঠেয় এএইচএফ কাপকে সামনে রেখে তিন মাস পর আবার মাঠে ফিরছে হকি দল। একের ভেতর দুই লক্ষ্য নিয়ে আজ রাতে ইন্দোনেশিয়া যাচ্ছে তারা। লক্ষ্য এশিয়ান গেমস এশিয়ান কাপে খেলার যোগ্যতা অর্জন করা।

দুই পুলে ভাগ হয়ে ১০ দলের অংশগ্রহণে আগামী ১১ মার্চ শুরু হচ্ছে এএইচএফ কাপ। পুল বিতে বাংলাদেশের সঙ্গী ওমান, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর ও ইরান। প্রথম ম্যাচ ১১ মার্চ স্বাগতিক ইন্দোনেশিয়ার বিপক্ষে। টুর্নামেন্টটি সামনে রেখে বিকেএসপিতে তিন সপ্তাহ অনুশীলন করে বাংলাদেশ। প্রস্তুতি নিয়ে সন্তুষ্ট হলেও ফিটনেসের ব্যাপারে চিন্তার ভাঁজ দেখা গেল কোচ গোবিনাথন কৃষ্ণমূর্তির কপালে।

গতকাল জার্সি উন্মোচন অনুষ্ঠানে গোবিনাথন বলেন, ‘প্রস্তুতি নিয়ে আমি সন্তুষ্ট। ফিটনেসের কথা বললে আমার দল ৭০ থেকে ৮০ ভাগ ফিট। মাত্র তিন সপ্তাহের ট্রেনিংয়ে শতভাগ ফিট হওয়া প্রায় অসম্ভব।’

এএইচএফ কাপে গত তিন বারের চ্যাম্পিয়ন বাংলাদেশ। কিন্তু শ্রেষ্ঠত্ব ধরে রাখতে হলে কাটাতে হবে গোলের খরা। সেটাই মূলত ভাবাচ্ছে কোচকে, ‘গোল স্কোরিংয়ে আমাদের দুর্বলতা রয়েছে। আমরা চাই ম্যাচ বাই ম্যাচ এগোতে। প্রথম লক্ষ্য হলো সেমিফাইনাল যাতে করে এশিয়ান গেমস নিশ্চিত। তা হলে, পরের লক্ষ্য হলো এশিয়ান কাপ নিশ্চিত করা।’ গোবিনাথন বরাবরই অধিনায়ক পরিবর্তনে বিশ্বাসী। এএইচএফ কাপে বাংলাদেশকে নেতৃত্ব দিবেন সারোয়ার হোসেন। তার অধিনায়কত্বেই ২০১৬ এসএ গেমসে ব্রোঞ্জ জিতেছিল বাংলাদেশ। সেরাটা দেওয়ার আশায় সারোয়ার বলেন, ‘ভারত-বেলজিয়াম যেই ফরমেশনে খেলে ভিডিও দেখে সেই ফর্মেশনে প্রস্ত্ততি নেওয়ার চেষ্টা করেছি। আমরা যে যার জায়গা থেকে সেরাটা দেওয়ার চেষ্টা করব, তাহলেই কেবল ভালো ফলাফল নিয়ে আসতে পারব।’ টুর্নামেন্টের অন্য পুলে রয়েছে থাইল্যান্ড, শ্রীলঙ্কা, উজবেকিস্তান, কাজাখস্তান ও শক্তিশালী চায়না। ২০ মার্চ শেষ হবে আসরটি। যেখানে সেরা পাঁচ দল সুযোগ পাবে এশিয়ান গেমসে ও সেরা তিন দল খেলবে এশিয়ান কাপে। 

ইত্তেফাক/ ইআ

এ সম্পর্কিত আরও পড়ুন