শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

মির্জাপুরে ৪৯ একর জমিতে হচ্ছে বিসিক শিল্প পার্ক

আপডেট : ০৭ মার্চ ২০২২, ১২:১৭

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) শিল্প মন্ত্রণালয়ের অধীনে প্রায় ৩০০ কোটি টাকা ব্যয়ে টাঙ্গাইলের মির্জাপুরে ৪৯ একর জমিতে নির্মিত হচ্ছে বিসিক শিল্প পার্ক (শিল্পনগরী)। ইতিমধ্যে জমি অধিগ্রহণ, ক্ষতিগ্রস্ত পরিবার এবং জমির মালিকদের ক্ষতিপূরণসহ অন্যত্র সরিয়ে দিয়ে জমির ওপর মাটি ভরাটের কাজ শুরু হয়েছে। 

এই শিল্প পার্কের নির্মাণকাজ শেষ হলে এখানে প্রায় ১০ হাজার কর্মকর্তা ও শ্রমিক-কর্মচারীর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। অগ্রাধিকার পাবেন নারীরা। পরিবর্তন হবে এলাকার আর্থসামাজিক অবস্থার। টাঙ্গাইলের জেলা প্রশাসক ড. মো. আতাউল গনি এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. হাফিজুর রহমান বলেছেন, বিসিক শিল্প পার্ক সরকারের একটি অগ্রাধিকার প্রকল্প। মির্জাপুর উপজেলার গোড়াই শিল্পাঞ্চলের মমিননগর এলাকায় এর নির্মাণকাজ দ্রুত এগিয়ে চলছে।

রবিবার বিসিক শিল্প পার্ক স্থাপন প্রকল্প পরিচালক মো. দেলোয়ার হোসেন এবং সহকারী প্রকৌশলী মো. মানিউর রহমান জানান, সরকারের অগ্রাধিকার প্রকল্পের আওতায় প্রায় ৩০০ কোটি টাকা ব্যয়ে মির্জাপুর উপজেলার গোড়াই শিল্পাঞ্চলের মমিননগর এলাকায় ৪৯ দশমিক ৩৫ একর জমির ওপর বিসিক শিল্প পার্ক (শিল্পনগরী) স্থাপনের কাজ শুরু হয় ২০১৬ সালে। এর মধ্যে জমি অধিগ্রহণ বাবদ ২৯৫ কোটি ৭৫ লাখ টাকা এবং রাজস্ব খাতে স্থাপনা নির্মাণ ১ কোটি ২৭ লাখ টাকা ব্যয় হবে। বাকি টাকা অন্যান্য খাতে ব্যয় হবে। ইতিমধ্যে জমি অধিগ্রহণ, ক্ষতিগ্রস্ত পরিবার এবং জমির মালিকদের ক্ষতিপূরণসহ অন্যত্র সরিয়ে দিয়ে জমির ওপর মাটি ভরাটের কাজ শুরু হয়েছে। বিসিক শিল্প পার্ক নির্মাণকাজ শেষ হলে এখানে ২৭১টি প্লটসহ প্রায় ১০ হাজার কর্মকর্তা, কর্মচারী ও শ্রমিকের কর্মসংস্থান হবে।

মির্জাপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মীর্জা জুবায়ের হোসেন বলেন, এখানে শিল্প পার্ক স্হাপনের ফলে ক্ষতিগ্রস্ত ও উপকারভোগী পরিবারের নতুন নতুন কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। কর্মসংস্থানে অগ্রাধিকার পাবে নারী উদ্যোক্তারা। এখানে খাদ্য, নিটিং এন্ড ডাইয়িং, গার্মেন্টসসহ বিভিন্ন ক্ষুদ্র ও মাঝারি শিল্প স্থাপন হবে। আশা করা হচ্ছে ২০২৪ সালের মধ্যে বিসিক শিল্পপার্ক নির্মাণকাজ শেষ হবে। এর আগে গত বুধবার জেলা প্রশাসক ড. মো. আতাউল গনি গোড়াই মমিননগর এলাকায় শিল্প পার্ক স্থাপন এলাকা পরিদর্শন করে এলাকার লোকজনের সঙ্গে মতবিনিময় করেছেন। তিনি বলেন, সরকারের অগ্রাধিকার প্রকল্পের আওতায় মির্জাপুরে বিসিক শিল্প পার্ক নির্মাণ করা হচ্ছে। এর নির্মাণকাজ শেষ হলে এখানে প্রায় ১০ হাজার লোকের কর্মসংস্থানের সুযোগসহ এলাকায় এক নতুন দিগন্তের সূচনা হবে। 

ইত্তেফাক/ ইআ