শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

দেশে ২ কোটির বেশি মানুষ কিডনি সংক্রান্ত রোগে আক্রান্ত

আপডেট : ১০ মার্চ ২০২২, ০৪:০২

কিডনিবিষয়ক বিভিন্ন আন্তর্জাতিক পরিসংখ্যান থেকে জানা যায়, বাংলাদেশে ২ কোটির বেশি মানুষ কোনো না কোনোভাবে কিডনি সংক্রান্ত রোগে আক্রান্ত।. দিন দিন রোগের প্রাদুর্ভাব বেড়েই চলেছে।. বিশ্বস্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী আশঙ্কা করা হচ্ছে, ২০৪০ সালের মধ্যে কিডনি বিকল হওয়া ৫০ লাখের বেশি রোগী সংকটাপন্ন অবস্থায় চিকিৎসার অভাবে অকাল মৃত্যুবরণ করবে।. 

কিডনিবিষয়ক রোগের অবস্থান দুই যুগ আগে ছিল ২৭তম, বর্তমানে এটা দাঁড়িয়েছে সপ্তম এবং ২০৪০ সালে পঞ্চম অবস্থানে পৌঁছাবে বলে জানান ন্যাশনাল ইনস্টিটিউট অব কিডনি ডিজিজেস অ্যান্ড ইউরোলজির সাবেক পরিচালক অধ্যাপক ডা. মো. ফিরোজ খান।. 

গতকাল বঙ্গবন্ধুর জন্মদিন, স্বাধীনতা দিবস ও বিশ্ব কিডনি দিবস উপলক্ষ্যে আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।. মগবাজারে ইনসাফ বারাকাহ হাসপাতালে এই মতবিনিময় সভার আয়োজন করা হয়।. দিবস উপলক্ষ্যে ইনসাফ বারাকাহ কিডনি হাসপাতালে মাসব্যাপী ফ্রি মেডিক্যাল ক্যাম্প চলবে বলে জানানো হয় মতবিনিময় সভায়।

সভায় বিশেষ অতিথি ছিলেন, হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিক্যাল কলেজ ও হাসপাতালের কিডনি বিভাগের প্রধান অধ্যাপক ডা. এহতেশামুল হক।. সভাপতিত্ব করেন ইনসাফ বারাকাহ কিডনি হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ইউরোলজিস্ট অধ্যাপক ডা. এম ফখরুল ইসলাম।.মতবিনিময় সভা পরিচালনা করেন হাসপাতালের উপব্যবস্থাপনা পরিচালক মো. আলতাফ হোসেন।.

হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক বলেন, ‘১৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী এবং জাতীয় শিশুদিবস।. এ দিনকে সামনে রেখে আমরা আয়োজন করতে যাচ্ছি বিভিন্ন চিকিত্সাসেবামূলক কার্যক্রম।. ২৬ মার্চ স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে নানা স্বাস্থ্যসেবামূলক কর্মসূচি গ্রহণ করা হয়েছে।. মতবিনিময় সভায় মাসব্যাপী ফ্রি মেডিক্যাল ক্যাম্পের কর্মসূচি ঘোষণা করেন অধ্যাপক ডা. এম ফখরুল ইসলাম।. আজ ১০ মার্চ থেকে আগামী ৯ এপ্রিল পর্যন্ত চিকিত্সকরা বিনা মূল্যে রোগীদের চিকিত্সা পরামর্শ দেবেন।. কিডনিসম্পর্কিত ইউরিন আরই এবং সিরাম ক্রিয়েটিনিন পরীক্ষা ফ্রি করা হবে।. মাত্র ১ হাজার টাকায় প্যাকেজে (আলট্রাসনোগ্রাম, ইসিজি, সিবিসি, ইউরিন আরই এবং সিরাম ক্রিয়েটিনিন) হেলথ চেকআপ করা হবে।. বিভিন্ন পরীক্ষানিরীক্ষায় ৫০ শতাংশ ছাড় দেওয়া হবে।. প্রায় ৫০ শতাংশ ছাড়ে প্যাকেজে কিডনির পাথরের অপারেশন করা হবে।. পাঁচ জন অতিদরিদ্র রোগীকে এক বছর পর্যন্ত ডায়ালাইসিস ফ্রি করা হবে।.

১৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনে শিশু বিশেষজ্ঞ ডাক্তারদের দ্বারা বিনা মূল্যে রোগী দেখা হবে এবং পাঁচ জন দরিদ্র গরিব শিশুর প্রস্রাবের রাস্তার জন্মগত ত্রুটির অপারেশন ফ্রি করা হবে।. ২৬ মার্চ স্বাধীনতা দিবসে বিভিন্ন বিষয়ের বিশেষজ্ঞ ডাক্তারদের দ্বারা বিনামূল্যে রোগী দেখা হবে এবং পাঁচ জন অতিদরিদ্র গরিব রোগীর প্রোস্টেট অপারেশন ফ্রি করা হবে।. ডেন্টাল চেকআপ ফ্রি করা হবে।. চিকিত্সা ক্যাম্প চলাকালীন রেজিস্ট্রেশনভুক্ত রোগীদের জন্য উপরি উক্ত সুবিধাগুলো প্রযোজ্য হবে।. মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে লিফলেট বিতরণ, পোস্টার লাগানো হবে।.

ইত্তেফাক/ ইআ