শনিবার, ১০ জুন ২০২৩, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩০
দৈনিক ইত্তেফাক

সাফারি পার্কে ১৩ প্রাণীর মৃত্যু, সাবেক কর্মকর্তার বিরুদ্ধে মামলা

আপডেট : ১১ মার্চ ২০২২, ১০:২৯

গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে ১৩ প্রাণীর মৃত্যুর ঘটনায় সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সহকারী বন সংরক্ষক মুহাম্মদ তবিবুর রহমানের বিরুদ্ধে শ্রীপুর থানায় মামলা করা হয়েছে।

বৃহস্পতিবার (১০ মার্চ) রাতে পার্কের বর্তমান ভারপ্রাপ্ত কর্মকর্তা রফিকুল ইসলাম বাদী হয়ে প্রাণী কল্যাণ আইনে মামলাটি করেন। শ্রীপুর থানার পরিদর্শক (তদন্ত) মাহফুজ ইমতিয়াজ ভূঁইয়া বিষয়টি নিশ্চিত করেছেন।

পরিদর্শক মাহফুজ ইমতিয়াজ ভূঁইয়া জানান, তবিবুর রহমানের বিরুদ্ধে পার্কের ১১টি জেব্রার মৃত্যুর ঘটনায় সরকারি কাজে অনিয়ম, পার্ক পরিচালনায় অব্যবস্থাপনা, সম্পত্তি বিনষ্ট, অনিয়ম ও দুর্নীতির অভিযোগ আনা হয়েছে। ওইসব কারণে পার্কের ১১টি জেব্রা একটি বাঘ ও একটি সিংহী মারা গেছে বলেও মামলার এজাহারে উল্লেখ করা হয়।

পার্কের বর্তমান ভারপ্রাপ্ত কর্মকর্তা রফিকুল ইসলাম জানান, এ বছরের জানুয়ারিতে সাফারি পার্কে মোট ১১টি জেব্রা মারা যায়। ওই সময় দায়িত্বরত ভারপ্রাপ্ত কর্মকর্তা তবিবুর রহমান যথাসময়ে বিষয়টি ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানাননি। জেব্রা মৃত্যুর ঘটনায় তিনি সংশ্লিষ্ট থানায় সাধারণ ডায়েরিও (জিডি) করেননি। তাছাড়া তিনটি মৃত জেব্রার পেট কাটার বিষয়ে তবিবুর রহমানের দেওয়া বক্তব্য গ্রহনযোগ্য হয়নি।

এ বছরের জানুয়ারিতে সাফারি পার্কে ১১টি জেব্রা, একটি বাঘ এবং ৩ ফেব্রুয়ারি একটি সিংহী মারা যায়। প্রাণীগুলোর মৃত্যু নিয়ে তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্তের স্বার্থে পার্কের শীর্ষ পর্যায়ের তিন কর্মকর্তাকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়। কমিটির প্রধান বন পরিবশে ও জলবায়ু মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সঞ্জয় কুমার ভৌমিক ২০ ফেব্রুয়ারি তদন্ত প্রতিবেদন জমা দেন।

ইত্তেফাক/এসজেড