শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

পুতিনের বিরুদ্ধে পোস্টের অনুমতি দিলো ফেসবুক 

আপডেট : ১১ মার্চ ২০২২, ১৪:৪৫

সামাজিক যোগাযোগমাধ্যম প্রতিষ্ঠান ‘মেটা’ কয়েকটি দেশে রাশিয়ানদের বিরুদ্ধে সহিংসতার প্রচার করবে বলে জানিয়েছে আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স। এছাড়া রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বা বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর মৃত্যু কামনা করে দেওয়া পোস্টকে অনুমতি দেবে বলেও মেইল পর্যবেক্ষণে জানিয়েছে আন্তর্জাতিক এ সংবাদমাধ্যম।

মেটার পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়, ইউক্রেনে রাশিয়ার হামলার পর ‘সাধারণত নিষেধাজ্ঞার আওতায় পড়ে’ এমন কিছু পোস্টও প্রকাশিত হতে দেওয়া হচ্ছে। এর ভেতর রাশিয়ার আক্রমণকারীদের মৃত্যু কামনা করে দেওয়া পোস্টও রয়েছে। তবে রাশিয়ার সাধারণ জনগণের বিরুদ্ধে কোনো সহিংসতার ডাককে অনুমতি দেওয়া হচ্ছে না।

রুশ সৈন্যদের বিরুদ্ধে সহিংসতা সহ্যের বিষয়ে মেটার সাময়িক নীতি পরিবর্তনের আওতায় রয়েছে- আর্মেনিয়া, আজারবাইজান, এস্তোনিয়া, জর্জিয়া, হাঙ্গেরি, লাটভিয়া, লিথুনিয়া, রোমানিয়া, পোল্যান্ড, রাশিয়া, স্লোভাকিয়া ও ইউক্রেন। 

এর আগে ২৫ ফেব্রুয়ারি ফেসবুকের নিরাপত্তা নীতির প্রধান নাথানিয়েল গ্লিচার টুইটার বার্তায় বলেন, ‘আমরা রাশিয়ান রাষ্ট্রীয় মিডিয়া পর্যায়ে বেশকিছু পরিবর্তনের চেষ্টা চালিয়ে যাচ্ছি। এ পরিবর্তনগুলো ইতোমধ্যেই কার্যকর হয়েছে এবং সপ্তাহান্তে তা অব্যাহত থাকবে।’

 

ইত্তেফাক/এসজেড

এ সম্পর্কিত আরও পড়ুন

ক্ষেপণাস্ত্র হামলায় ২১ জনের মৃত্যু, রাশিয়ার বিরুদ্ধে রাষ্ট্রীয় ‘সন্ত্রাসের’ অভিযোগ জেলেনস্কির

ইউক্রেনের জন্য আরও ক্ষেপণাস্ত্র-গোলাবারুদ দেওয়ার ঘোষণা যুক্তরাষ্ট্রের

ওডেসা হামলায় পুতিনকে অবশ্যই জবাবদিহি করতে হবে: জার্মানি

পুতিনকে যে বার্তা দিলেন মোদি

এ সম্পর্কিত আরও পড়ুন

ইউক্রেনের বৃহৎ তেল শোধনাগার দখলের দাবি রাশিয়ার

সেনাবাহিনী বড় করতে রাশিয়ার নানা পদক্ষেপ

ইউক্রেনের ওডেশায় রুশ ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ১৪

লিসিচানস্ক দখলে রাশিয়ার অবিরাম বিমান হামলা