শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

চীন-অস্ট্রেলিয়া সম্পর্কের অবনতি

আপডেট : ১৪ মার্চ ২০২২, ১৬:৫৪

গত সপ্তাহের বেশকিছু ঘটনাকে কেন্দ্র করে অস্ট্রেলিয়া ও চীনের মধ্যেকার সম্পর্কের শীতলতা আরও বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছে এশিয়া-প্যাসিফিক অঞ্চলের বিশেষজ্ঞরা। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকা।

যুক্তরাষ্ট্রভিত্তিক রান্ড গবেষণা সংস্থার উর্ধ্বতন প্রতিরক্ষা বিশ্লেষক ডেরেক গ্রসম্যান বলেন, চীন-অস্ট্রেলিয়ার সম্পর্ক হয়তোবা ইউএস-চীন সম্পর্কের চাইতে আরও খারাপ হতে পারে। তাদের অবস্থা দেখে মনে হচ্ছে যে অস্ট্রেলিয়া-চীনের সম্পর্ক তীব্র বিদ্বেষের মাত্রায় চলে গেছে।

বৃহস্পতিবার (১০ মার্চ) অস্ট্রেলিয়া সরকার ঘোষণা করে, ২০২১ সালের শেষে চীন আপত্তি প্রকাশ সত্ত্বেও তারা মিত্রদের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করতে আরও সামরিক নিয়োগ দিচ্ছে। ফেব্রুয়ারি মাসে পশ্চিম ঘেঁষা দেশটি একটি লেজারের নিন্দা জানিয়ে বলে একটি চীনা জাহাজ একটি অস্ট্রেলিয়ান সামরিক বিমানের দিকে তাক করেছিল এবং সেই মাসে সরকার অ্যান্টার্কটিক অনুসন্ধানের জন্য তার বাজেট বাড়িয়েছিল। 

গত বছর সামরিক প্রযুক্তি ভাগাভাগি এবং পারমাণবিক চালিত সাবমেরিন ক্রয় সংক্রান্ত ‘অকাস’ নামের চুক্তি সই করা হয়। চীনের জাতীয় প্রতিরক্ষা দফতরের একজন মুখপাত্র জানান, চীন জানায় অ্যান্টার্কটিকা অঞ্চলে চীন আগামী শতাব্দীতে বিপুল অর্থ ব্যয় করবে।

অস্ট্রেলিয়া সরকারের পক্ষ থেকে জানানো হয়, তারা আগামী কয়েক দশকে ৫৮ কোটি ৩০ লাখ ডলার বিনিয়োগ করবে। সেই বাজেটের আওতায় তারা ড্রোন ও পূর্ব অ্যান্টার্কটিকার দুর্গম অংশের মানচিত্র নির্ণয় এবং অন্যান্য তথ্য সংগ্রহের স্বয়ংক্রিয় যন্ত্রাংশ কেনার সুযোগ পাবে বলে প্রধানমন্ত্রীর ওয়েব সাইট থেকে জানানো হয়েছে। অস্ট্রেলিয়া ও চীনের মধ্যে ক্রমাগতভাবে ২০১৩ থেকে বিভাজন বাড়ছে।

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন

হংকংয়ে ‘এক দেশ, দুই পদ্ধতি’ বদলানোর কোনো কারণ নেই

জার্মানি কি চীনা নীতি পরিবর্তন করছে 

হংকংয়ের পুনর্জন্ম হয়েছে ‘আগুন’ থেকে: সি

লাইভ ইন্টারনেটের স্বাধীনতা নিয়ন্ত্রণে চীনে কঠোর নিয়ম 

এ সম্পর্কিত আরও পড়ুন

যুক্তরাষ্ট্রে নতুন নামে আসছে কনফুসিয়াস ইনস্টিটিউট: রিপোর্ট

চীনে গুরুত্বপূর্ণ সংলাপে আমন্ত্রণ পেলো না পাকিস্তান 

১৭ হাজার তিব্বতিকে স্থানান্তরিত করছে চীন 

চীনকে ঠেকাতে ৬০ হাজার কোটি ডলারের তহবিল গঠন জি-৭’র