সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

রাজারহাট গমের বাম্পার ফলন

আপডেট : ২০ মার্চ ২০২২, ১৪:৩১

দেশের উত্তরের জেলা কুড়িগ্রামের রাজারহাটে চলতি বছরে গমের বাম্পার ফলন হয়েছে। ছাড়িয়ে গেছে গম চাষের নির্ধারিত লক্ষ্য মাত্রা ও দিগন্ত জোড়া মাঠে সবুজের সমারোহ শেষে ফাল্গুনী বাতাসে বিস্তৃত ফসলের মাঠ টেউ খেলছে গমের সবুজ শীষ। আর এতে লাভের আশায় স্বপ্ন বুনছেন রাজারহাটের কৃষক। গম কেটে নিয়ে পাট চাষের সুযোগ থাকায় এবং বর্তমানে পাটের দাম ভালো পাওয়ায় কৃষকরা এখন গম চাষে ঝুঁকেছেন।  

উপজেলা কৃষি অফিসের উপ-সহকারী কৃষি কর্ম কর্তা আবু তাহের জানান, চলতি মৌসুমে উপজেলায় ১শ ৫ হেক্টর জমিতে গম চাষ হয়েছে। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায় কৃষি প্রণোদনার আওতায় প্রতি জন কৃষককে ২০ কেজি উন্নত জাতে গম বীজ এবং ১০ কেজি করে ডিএপি, এমওপি সার দেয়া হয়েছে। 

উপজেলার খুলিয়া তারী গ্রামের কৃষক হোসেন আলী বলেন, গম চাষে খরচ কম। ভাল দাম ও ফলন ভাল হওয়ায় তিনি দুই বিঘা জমিতে গম চাষ করেছেন। গমের কোন কিছু ফেলতে হয়না। গম বিক্রির পর গমের আটি বিক্রি করে ও টাকা আসে। 

উপজেলা কৃষি অফিসার সম্পা আকতার জানান গম চাষের লক্ষ্য মাত্রা অর্জন করতে  উপজেলা কৃষি অফিসের পক্ষ থেকে কৃষকদের নানা ভাবে পরামর্শ দেয়া হয়েছে। অন্য ফসলের তুলনায় গম চাষের খরচ কম। দাম ভালো পাওয়ায় গম চাষে কৃষক দের আগ্রহ বেড়েছে। 

ইত্তেফাক/এআই