বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

চুক্তির কাছাকাছি রাশিয়া-ইউক্রেন: তুরস্ক

আপডেট : ২১ মার্চ ২০২২, ১২:৫৮

রাশিয়া এবং ইউক্রেন যুদ্ধ থামাতে তাদের আলোচনায় অগ্রগতি করেছে। পাশাপাশি উভয় পক্ষই একটি চুক্তির কাছাকাছি বলে জানিয়েছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু। খবর প্রকাশ করেছে আলজাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক হামলা চালায় রাশিয়া। দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে এ হামলাকে তারা বিশেষ অভিযান বলে আখ্যা দিয়েছে। ইউক্রেন এবং পশ্চিমারা বলছে, পুতিন তার পছন্দে আগ্রাসী যুদ্ধ শুরু করেছেন।

রবিবার (২০ মার্চ) তুরস্কের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ আন্টালিয়া থেকে মেভলুত কাভুসোগলু বলেন, ‘অবশ্যই, যুদ্ধ চলাকালীন এবং যখন বেসামরিক লোক নিহত হচ্ছে, তখন চুক্তিতে আসা সহজ নয়। তবে আমরা বলতে চাই যে, সেটি কিছুটা হলেও অর্জিত হওয়ার পথে। আমরা দেখতে পাচ্ছি দলগুলো (রাশিয়া-ইউক্রেন) একটি চুক্তির কাছাকাছি।’

তিনি আরও বলেন, তুরস্ক দুই দেশের আলোচনাকারী দলের সঙ্গে যোগাযোগ করছে। তবে তিনি আলোচনার বিস্তারিত প্রকাশ করতে রাজি হননি। বলেন, ‘আমরা একজন সৎ মধ্যস্থতাকারী এবং সহায়তাকারীর ভূমিকা পালন করি।’

এদিকে, তুরস্কের দৈনিক পত্রিকা হুরিয়েতকে দেওয়া সাক্ষাৎকারে দেশটির প্রেসিডেন্টের মুখপাত্র ইব্রাহিম কালিন বলেন, ছয়টি পয়েন্টে আলোচনা করছে উভয় পক্ষ। সেগুলো হলো- ইউক্রেনের নিরপেক্ষতা, নিরস্ত্রীকরণ এবং নিরাপত্তা গ্যারান্টি, তথাকথিত ডি-নাজিফিকেশন, ইউক্রেনে রাশিয়ান ভাষার ব্যবহারে বাধা অপসারণ, ডনবাস অঞ্চলে বিচ্ছিন্ন প্রজাতন্ত্রের অবস্থা এবং ২০১৪ সালে রাশিয়া দ্বারা সংযুক্ত ক্রিমিয়ার অবস্থা।

ইত্তেফাক/টিএ