শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

রাশিয়ায় ফেসবুক-ইনস্টাগ্রাম নিষিদ্ধ

আপডেট : ২২ মার্চ ২০২২, ১০:০৮

ফেসবুক ও ইনস্টাগ্রামের কর্মকাণ্ডকে চরমপন্থী আখ্যা দিয়ে রাশিয়ায় সামাজিক যোগাযোগের এ মাধ্যম দুটিকে নিষিদ্ধ ঘোষণা করেছে রাশিয়ার আদালত। তবে বার্তা আদান–প্রদানের অ্যাপ হোয়াটসঅ্যাপকে রাশিয়ায় নিষিদ্ধ করা হয়নি জানিয়েছে বৃটিশ গণমাধ্যম বিবিসি।

এর আগে সংবাদমাধ্যম রয়টার্স জানায়, ইউক্রেনে সামরিক অভিযানের পরিপ্রেক্ষিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মৃত্যু কামনা ও রুশ সেনাদের নিয়ে আপত্তিকর মন্তব্য করার বিষয়ে অনুমোদন দিয়েছে ফেসবুক।

অভিযোগ রয়েছে, কারও মৃত্যু কামনা করা ফেসবুকের নীতিবিরোধী হলেও সেই নীতিতে কিছুটা শিথিলতা দেখিয়েছিল যোগাযোগ মাধ্যমটি। বিষয়টি ফাঁস হওয়ার পরই রাশিয়ার পক্ষ থেকে জানানো হয়, খবরটি সত্যি হলে মেটার কার্যক্রম বন্ধ করে দেওয়া হবে। অবশেষে সেই নিষেধাজ্ঞা এলো।

রায়ে বিচারক ওলগা সোলোপোভা বলেছেন, আমরা মেটার (ইনস্টাগ্রাম ও ফেসবুকের মূল সংস্থা) কার্যক্রম নিষিদ্ধ করার জন্য প্রসিকিউশনের অনুরোধ মঞ্জুর করছি।

রায়ে বলা হয়, ইনস্টাগ্রাম ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান বিষয়ক ‘মিথ্যা তথ্য’ মুছে ফেলার প্রায় ৪ হাজার ৬০০টি দাবি উপেক্ষা করেছে।  এছাড়া বেআইনিভাবে বিক্ষোভ করার আহ্বান মুছে ফেলার ১ হাজার ৮০০টি দাবি উপেক্ষা করেছে ইনস্টাগ্রাম।

ইত্তেফাক/এসজেড

এ সম্পর্কিত আরও পড়ুন

বাংলাদেশে চরমপন্থা ঠেকাতে স্থানীয় বিশেষজ্ঞ নিয়োগ ফেসবুকের

মেটা ছাড়ছেন শেরিল স্যান্ডবার্গ

যে শব্দ ব্যবহার নিষিদ্ধ করলো ফেসবুক

ফেসবুক আসক্তি থেকে মুক্তি পাবেন যেভাবে

এ সম্পর্কিত আরও পড়ুন

প্রাইভেসি পলিসি হালনাগাদ করছে ফেসবুক

বিশেষ সংবাদ

কপিরাইট এলার্ট দিয়েও হ্যাক হতে পারে ফেসবুক অ্যাকাউন্ট! 

সামাজিক যোগাযোগমাধ্যমের জন্য নতুন নীতিমালা

ফেসবুকে রিচ বাড়ানোর পদ্ধতি জানুন, দরকার নেই পেইড প্রমোশন