রোববার, ০৩ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

হঠাৎ অবসরে বিশ্বের ১ নম্বর টেনিস তারকা বার্টি

আপডেট : ২৩ মার্চ ২০২২, ১৪:৫৮

আচমকা অবসরের ঘোষণা দিলেন বিশ্বের এক নম্বর টেনিস তারকা অ্যাশলে বার্টি। মাত্র ২৫ বছর বয়সে পেশাদারি টেনিসকে বিদায় জানালেন তিনি। তার এই সিদ্ধান্তে বিস্মিত ক্রীড়া বিশ্ব।

সামাজিক যোগাযোগ মাধ্যমে অ্যাশলে বার্টির পোস্ট করা একটি ভিডিও প্রকাশ হয়েছে। তাতে দেখা গেছে, বার্টি আবেগপ্রবণ হয়ে তার কাছের বন্ধু এবং সাবেক দ্বৈত ইভেন্টের পার্টনার কেসি ডেলাকোয়াকে বলেছেন, ‘আমি কীভাবে এটি (অবসর) করতে যাচ্ছি সে সম্পর্কে পুরোপুরি নিশ্চিত ছিলাম না। কিন্তু আমি মনে করি আমার পেশাগত ও ব্যক্তিগত জীবনে অনেকবার আপনি পাশে ছিলেন। আমি ভাবতে পারিনি- কোনো সঠিক পথ নেই, কোনো ভুল পথও নেই, এটা শুধু আমার পথ।’

অ্যাশলে বার্টি তিনটি গ্র্যান্ড স্ল্যাম এককের শিরোপা জিতেছেন। ২০১৯ সালে ফ্রেঞ্চ ওপেনের শিরোপা জিতে তিনি চমকে দিয়েছিলেন। এরপর ২০২১ সালের উইম্বলডন এবং চলতি বছরের শুরুতে অস্ট্রেলিয়ান ওপেনে তিনি শিরোপা জেতেন। গত বছর হওয়া টোকিও অলিম্পিকে মিশ্র দ্বৈতে জে. পিয়ার্সের সঙ্গে জুটি গড়ে সার্বিয়ার নোভাক জোকোভিচ-স্টোজানোভিককে হারিয়ে ব্রোঞ্জপদক জিতেছিলেন বার্টি।

বার্টি ২০২০ সালে ইয়াং অস্ট্রেলিয়ান অফ দ্য ইয়ার পুরস্কার জেতেন। কোর্টে এবং কোর্টের বাইরে তার কাজের জন্য অনেকের প্রশংসাও অর্জন করেন তিনি।

এর আগে বার্টি ২০১৪ সালের ইউএস ওপেনের পর টেনিস থেকে অনির্দিষ্টকালের বিরতি নিয়েছিলেন। পরবর্তীতে তিনি ক্রিকেটে মনযোগী হন এবং মেয়েদের বিগ ব্যাশ লীগের উদ্বোধনী আসরে ব্রিসবেন হিটের পেশাদার খেলোয়াড় হয়ে ওঠেন। ওই সময় তিনি দ্বৈত র‍্যাঙ্কিংয়ের ৪০তম স্থানে ছিলেন এবং এককে ২০০ জনের ভেতরেও ছিলেন না।

ইত্তেফাক/এসজেড

এ সম্পর্কিত আরও পড়ুন

হিঙ্গিসকে ছুঁলেন শিওনতেক

ছিটকে গেলেন মারে-রাদুকানু

প্রথম রাউন্ডেই বিদায় সেরেনার

করোনায় ছিটকে গেলেন বেরেত্তিনি

এ সম্পর্কিত আরও পড়ুন

দ্বিতীয় রাউন্ডে জাবের

জোকোভিচকে টপকে শীর্ষে মেদভেদেভ

ইনজেকশন নিয়ে আর খেলতে চান না নাদাল

ফ্রেঞ্চ ওপেনের রানির কন্ঠে ইউক্রেনের প্রতি সমর্থন