শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

‘মুজিব’ সিনেমাটি শ্রেষ্ঠ চলচ্চিত্র বলে বিবেচিত হবে: শেখ হাসিনা

আপডেট : ২৩ মার্চ ২০২২, ১৭:০৪

কদিন আগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক ‘বঙ্গবন্ধু’র নাম পরিবর্তন করা হয়েছে। পোস্টারে ছবির নাম রাখা হয়েছে ‘মুজিব’ এবং ট্যাগলাইনে লেখা আছে ‘একটি জাতির রূপকার’। বঙ্গবন্ধুর জীবনী নিয়ে বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনায় পরিচালনা করছেন বলিউডের নামী নির্মাতা শ্যাম বেনেগালে। এই সিনেমাটি নিয়ে বাঙালি জাতির প্রত্যাশা একটু বেশিই। ‘মুজিব’ সিনেমাটি নিয়ে এবার মন্তব্য করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাসে ‘মুজিব’ সিনেমাটি শ্রেষ্ঠ চলচ্চিত্র বলে বিবেচিত হবে।

বুধবার (২৩ মার্চ) দুপুর সাড়ে ১২টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চলা জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০২০ প্রদান অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে ভার্চুয়ালি নিজ কার্যালয় থেকে যুক্ত হয়ে এ মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবের জীবনী নিয়ে বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনায় পরিচালক শ্যাম বেনেগালের পরিচালনায় একটি চলচ্চিত্র নির্মাণের কাজ চলছে। আমি আশা করি, বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাসে এটি একটি শ্রেষ্ঠ অর্জন বলে বিবেচিত হবে

এছাড়া জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি’র তত্বাবধানে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, ওয়েব সিরিজ এবং খন্ড ভিডিও চিত্র নির্মাণ করা হচ্ছে। এসব চলচ্চিত্র মহান মুক্তিযুদ্ধ এবং জাতির পিতার জীবন, কর্ম ও আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আমি মনে করি।

প্রসঙ্গত, আরিফিন শুভ এই ছবিতে শেখ মুজিবুর রহমানের ভূমিকায় অভিনয় করেছেন। এতে আরও অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা, ফজলুর রহমান বাবু, চঞ্চল চৌধুরী ও নুসরাত ফারিয়াসহ শতাধিক অভিনয়শিল্পী।

জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০২০ প্রদান অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্য দেন প্রধানমন্ত্রী। ছবি: ফোকাস বাংলা

জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০২০ প্রদান অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট আইন, ২০২০’ প্রণয়নে আমি নিজেই উদ্যোগ নিয়েছি। যারা নেপথ্যে থেকে চলচ্চিত্রকে মানসম্মত করার জন্য কাজ করছেন, সেই যন্ত্রশিল্পী থেকে কলাকুশলী, মঞ্চ সজ্জায় সম্পৃক্ত সকলের বিষয়টিই আমরা এই ট্রাস্টে রেখেছি। যাতে বিপদে-আপদে প্রত্যেকেই এ ট্রাস্ট থেকে অনুদান নিতে পারেন। এই তহবিল সম্প্রসারণে চলচ্চিত্র শিল্পের সঙ্গে সম্পৃক্ত সামর্থ্যবানদের এগিয়ে আসার জন্য আমি উদাত্ত আহ্বান জানাচ্ছি।

শেখ হাসিনা বলেন, গাজীপুরের কবিরপুরে ১০৫ একর জমির উপর ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ফিল্ম সিটি’ প্রতিষ্ঠা করা হয়েছে। সেখানে আধুনিক সিনেমা তৈরি করতে যা যা প্রয়োজন সে ধরনের সকল সুবিধা রাখা হচ্ছে। যাতে দেশের অঙ্গন ছাড়িয়ে আমাদের চলচ্চিত্র বিদেশেও নিয়মিত সমাদৃত হয়। আমাদের পরিচালক, শিল্পী, কলাকুশলীদের সেই সক্ষমতা ও সম্ভাবনা আছে। ইতোমধ্যে আমাদের দেশে বেশ কয়েকজন নির্মাতা কিছু বিশ্বমানের চলচ্চিত্র নির্মাণ করেছেন।

ছবি: ফোকাস বাংলা

চলচ্চিত্রের পাইরেসি অনেকাংশে বন্ধের বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, অশ্লীল চলচ্চিত্র নির্মাণ, প্রদর্শন ও পাইরেসি নিয়ন্ত্রণে গঠিত ‘টাস্কফোর্স’ এর কার্যক্রম চলমান রয়েছে। ফলে চলচ্চিত্রের পাইরেসি অনেকাংশে বন্ধ করা সম্ভব হয়েছে। সেগুলো যেন কঠোরভাবে মানা হয় সেদিকেও বিশেষ ভাবে দৃষ্টি দিচ্ছি।

বুলবুল ফাহিম

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন