বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বিভিন্ন দূতাবাস ও হাইকমিশনে গণহত্যা দিবস পালিত

আপডেট : ২৫ মার্চ ২০২২, ১৯:৩৬

বাংলাদেশের বিভিন্ন দূতাবাস ও হাইকমিশনে যথাযথ মর্যাদায় গণহত্যা দিবস পালন করা হয়েছে। ১৯৭১ সালের ২৫ মার্চ কালো রাতে ঘুমন্ত, নিরস্ত্র ও নিরপরাধ বাঙালির ওপর মানব ইতিহাসের জঘন্যতম ও নৃশংসতম হত্যাযজ্ঞ চালায় তৎকালীন পাকিস্তান সেনাবাহিনী। তাই ২৫ মার্চকে গণহত্যা দিবস হিসেবে পালন করা হয়।

নয়াদিল্লি
বাংলাদেশ হাই কমিশন নয়াদিল্লিতে ‘গণহত্যা দিবস’ পালিত হয়েছে। একাত্তরের শোকাবহ স্মৃতিকাতর এই দিবসটি পালন উপলক্ষে দূতাবাসের ‘বঙ্গবন্ধু হল’ মিলনায়তনে সকালে এক আলোচনা সভার আয়োজন করে। হাই কমিশনার মোহাম্মদ ইমরানের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে আলোচনায় অংশ নেন মিনিস্টার (কনস্যুলার) সেলিম মো. জাহাঙ্গীর।দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাণী পাঠ করে শোনানো হয়। রাষ্ট্রপতির বাণী পাঠ করেন দূতাবাসের সহকারী প্রতিরক্ষা উপদেষ্টা লেফটেন্যান্ট কর্নেল মো. কামরুল হাসান ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন দূতাবাসের কাউন্সেলর শাহেদ বিন আজিজ। অনুষ্ঠান চলাকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্যোগে নির্মিত বাংলাদেশের গণহত্যার ওপর একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। 

ভিয়েতনাম দূতাবাসে মোমবাতি প্রজ্বালন করা হয়।

হ্যানয়, ভিয়েতনাম
ভিয়েতনামে বাংলাদেশ দূতাবাসে যথাযোগ্য মর্যাদায় দিবসটি  পালন করা হয়। দিনটি স্মরণ করে বিশেষ প্রার্থনা, মোমবাতি প্রজ্বলন করে এক মিনিট নীরবতা পালন করা হয়। এছাড়া  রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পড়ে শোনানো হয়। পরে বিশেষ আলোচনা সভা ও  প্রামাণ্যচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। ভিয়েতনামে কোভিড-১৯ মহামারির সতর্কতা ও জনসমাগমের ওপর নিষেধাজ্ঞা থাকায় স্বাস্থ্যবিধি মেনে দিবসটি পালন করা হয়। আলোচনা সভায় রাষ্ট্রদূত মিজ সামিনা নাজ তার বক্তব্যে ২৫ মার্চ গণহত্যায় হানাদার বাহিনীর নৃশংসতার চিত্র তুলে ধরেন।  

সিঙ্গাপুর
সিঙ্গাপুরের বাংলাদেশ হাইকমিশনে অনুষ্ঠানের শুরুতেই বাংলাদেশের হাইকমিশনার তৌহিদুল ইসলাম জাতীয় পতাকা উত্তোলন করেন। পরে শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা  জানিয়ে এক মিনিটের নীরবতা। অনুষ্ঠানে গণহত্যা দিবস উপলক্ষে বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর দেওয়া বাণী পড়ে শোনানো হয়। আলোচনায় অংশ নিয়ে বক্তারা ২৫ মার্চ কালরাতের ঐতিহাসিক প্রেক্ষাপট ও বাঙালির মহান স্বাধীনতা সংগ্রামে এর তাৎপর্যের কথা তুলে ধরেন।

গণহত্যা দিবস পালিত।

টোকিও
টোকিওর বাংলাদেশ দূতাবাসে গণহত্যা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।এছাড়া দিবসটি স্মরণে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী বাণী পাঠ করা হয়। অনুষ্ঠানে রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ ১৯৭১ সালের ২৫ মার্চ  পাকিস্তানি হানাদারদের ঘৃণ্য ও কাপুরুষোচিত আক্রমণে যে সব বীর বাঙালি শহীদ হয়েছেন তাঁদেরকে গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন।   

 

ইত্তেফাক/ইউবি