রোববার, ২৯ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

চীন-রাশিয়ার সম্পর্ক ‘সবচেয়ে শক্তিশালী অবস্থানে’

আপডেট : ২৯ মার্চ ২০২২, ১০:৫৬

রুশ পররাষ্ট্রমন্ত্রী সেরগেই ল্যাভরভ বলেছেন, মস্কোর সঙ্গে বেইজিংয়ের সম্পর্ক সব সময়ের চেয়ে ‘সবচেয়ে শক্তিশালী অবস্থানে’ রয়েছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে অভিযান শুরু করে রাশিয়া। এখন পর্যন্ত সেখানে সংঘাত অব্যাহত রয়েছে। এই ঘটনাকে কেন্দ্র করে মস্কোর ওপর একের পর এক নিষেধাজ্ঞা এনেছে যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন পশ্চিমা দেশ।

অন্যদিকে, পশ্চিমাদের বিরোধিতার বিপরীতে শুরু থেকেই রাশিয়াকে সমর্থন দিয়ে যাচ্ছে চীন। আরোপিত নিষেধাজ্ঞার সমালোচনা ও বিরোধিতাও করেছে বেইজিং। তারা জোর দিয়ে বলেছে যে, রাশিয়ার ওপর নিষেধাজ্ঞার পরেও তারা স্বাভাবিক অর্থনৈতিক ও বাণিজ্য বিনিময় বজায় রাখবে। প্রকাশ্যে মস্কোর নিন্দা করতেও অস্বীকৃতি জানিয়েছে বেইজিং।

এদিকে, রাশিয়াকে সমর্থন না দিতে চীনকে হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। গত সপ্তাহে তিনি বলেন, আমার মতে চীন তার অর্থনীতির ভবিষ্যৎ নিয়ে ভালোই জানে। তাদের ভবিষ্যৎ রাশিয়া থেকে পশ্চিমাদের ওপর অনেকটা নির্ভর করছে। তাই আমি বিশ্বাস করি ইউক্রেন ইস্যুতে ঠিক পক্ষেই যাবে বেইজিং। যদি চীন ভুল করে তাহলে এর পরিণাম ভয়াবহ হবে।

ইত্তেফাক/টিআর