বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বায়ুবিদ্যুৎ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন নসরুল হামিদ

আপডেট : ৩১ মার্চ ২০২২, ২১:৫২

কক্সবাজার সদর উপজেলার খুরুস্কুলে বায়ু বিদ্যুৎ প্রকল্প নির্মিত হচ্ছে। বৃহস্পতিবার (৩১ মার্চ) দুপুরে বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এই বিদ্যুৎ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। 

আধুনিক পদ্ধতিতে ৬০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা সম্পন্ন এই বায়ু বিদ্যুৎ প্রকল্প কক্সবাজারের খুরুস্কুল-পিএমখালী- চৌফলদণ্ডি ইউনিয়নে নির্মিত হচ্ছে।

বিদ্যুৎ ও জালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানান, খুরুস্কুলের এই প্রকল্প ছাড়াও কক্সবাজারের ইনানীতে ৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা সম্পন্ন আরও একটি বায়ু বিদ্যুৎ প্রকল্প নির্মিত করা হবে।

প্রতিমন্ত্রী আরও জানান, কক্সবাজারে সরকারের বড় বড় মেগা প্রকল্পের কাজ বাস্তবায়ন হচ্ছে। তার মধ্যে নবায়নযোগ্য শক্তির উৎস ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদনে এই প্রকল্প একটি মাইলফলক।

এ সময় বিশেষ অতিথি ছিলেন কক্সবাজার সদর ও রামু আসনের সংসদ সদস্য সাইমুম সারওয়ার কমল, বিদ্যুৎ ও জ্বালানী মন্ত্রণালয়ের সচিব হাবিবুর রহমান। এ সময় বিপিডিবির চেয়ারম্যান মাহবুবুর রহমানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রকল্প পরিচালক প্রকৌশলী মুকিত আলম খান বলেন, প্রায় ৯০০ কোটি ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে। আগামী ডিসেম্বরের মধ্যে প্রকল্পের কাজ শেষ করা হবে। এই প্রকল্পের উৎপাদিত বিদ্যুৎ কক্সবাজারের চাহিদা মিটিয়ে জাতীয় গ্রিডে যুক্ত হবে। প্রকল্পটি বাস্তবায়ন করছে ইউএস ডিকে গ্রিন এনার্জি লিমিটেড।  

ইত্তেফাক/ইউবি 

এ সম্পর্কিত আরও পড়ুন

সংস্থা প্রধানদের ঝুঁকি নিয়ে কাজ করতে হবে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

সিলেটে বন্যা: জানমালের নিরাপত্তায় পিডিবির সতর্কবার্তা

পিডিবির সুবর্ণজয়ন্তী: ৫০ বছরে উৎপাদন ক্ষমতা বেড়েছে ৫০ গুণ

মাঠ পর্যায়ে ন্যায্যমূল্য নিশ্চিতে ‘লবণ বোর্ড’ করা হবে: শিল্পমন্ত্রী 

এ সম্পর্কিত আরও পড়ুন

অপরাধী ও চোরাকারবারিদের কোনো দলীয় পরিচয় নেই: স্বরাষ্ট্রমন্ত্রী 

সরকারের ভুল পরিকল্পনায় বিদ্যুতের গ্রাহকরা ভুগছেন

বিদ্যুতের দাম ৫৮ শতাংশ বাড়ানোর সুপারিশ

বিদ্যুতের দাম বৃদ্ধির সুপারিশ বিইআরসির