শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

আলিয়ঁস ফ্রঁসেজে 'আগুন পাখির গান'

আপডেট : ০১ এপ্রিল ২০২২, ০৩:০৯

'মাটির প্রজার দেশে' চলচ্চিত্রের মাধ্যমে দেশের চলচ্চিত্র অঙ্গনে পরিচিত নাম হয়ে ওঠে আরিফ-বিজনের গুপী বাঘা প্রোডাকশন্স। বিনোদনের প্রায় সবকটি মাধ্যমে ও স্বাধীন প্রচেষ্টায় রয়েছে তাদের পদচারণ। এরই ধারাবাহিকতায় সংগীত নিয়ে তাদের ভিন্ন ধারার কাজ 'আগুন পাখির গান'।

শুক্রবার (১ এপ্রিল) সন্ধ্যা ৬টায় ধানমন্ডির আলিয়ঁস ফ্রঁসেজে এক মনোমুগ্ধকর ও উন্মুক্ত কনর্সাটের আয়োজন করা হয়েছে গুপী বাঘা প্রোডাকশন্সের পক্ষ থেকে।

তিন বছরের এক সুদীর্ঘ যাত্রা শেষে তারা এবার 'আগুন পাখির গান' নিয়ে হাজির হচ্ছেন। এতে এবারের পর্বে অংশগ্রহণ করা দু'জন শিল্পী ও তিনটি ব্যান্ডের মোট পাঁচটি গান শোনার সুযোগ পাচ্ছে শ্রোতারা। সিউডোস অন অ্যা রংরুট ব্যান্ড পরিবেশনা করবেন 'উঠোনা ছাদে' শিরোনামের গান, 'ঘোর' শিরোনামের গান পরিবেশনা করবেন অবান্তর ব্যান্ডের শিল্পীরা এবং গঞ্জে ফেরেশতা ব্যান্ডের সদস্যরা পরিবেশনা করবেন 'পুরাণের সেই পাখি' শিরোনামে গান৷

এছাড়া একক পরিবেশনা করবেন নবনীতা হৃদি ও হাসান জয়। এই দুই শিল্পী 'পরের দিনের পরের দিন' ও 'কবিতার গান' শিরোনামে দু'টো গান পরিবেশন করবেন শ্রোতাদের মাঝে।

এই পাঁচটি গানের লিরিক্যাল ভিডিও তৈরির কাজ করেছেন আফ্রিদা মেহজাবিন ও সুবিনয় মুস্তফী ইরন।

পরবর্তীতে পর্যায়ক্রমে গুপী বাঘা প্রোডাকশনের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে গানগুলো রিলিজ করা হবে। অনুষ্ঠানটি উপস্থাপনা করবেন জনপ্রিয় সঙ্গীত শিল্পী শিবু কুমার শীল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আলিয়ঁস ফ্রঁসেজের ঢাকার পরিচালক ফ্রঁসোয়া ঘ্রোজঁ এবং 'আগুন পাখির গান' অ্যালবামের প্রযোজক আরিফুর রহমান।

গুপী বাঘা প্রোডাকশনের সঙ্গে এই আয়োজনে যুক্ত আছে আঁলিয়স ফ্রঁসেজ ঢাকা এবং ঝিড়ঝিড় স্টুডিও। এ আয়োজন সম্পর্কে গুপী বাঘা প্রোডাকশনের প্রতিষ্ঠাতা আরিফুর রহমান জানান, আমি একজন স্বাধীন চলচ্চিত্র নির্মাতা। যে কোনো ধরনের স্বাধীন শিল্পচর্চা ও প্রচেষ্টায় আমার সমর্থন ও আগ্রহ বরাবরই অধিক। 'আগুন পাখির গান' শুধুমাত্র একটি গানের আয়োজন নয়, বরং স্বাধীনভাবে যারা সংগীত চর্চা করতে চান সেসব নবীন শিল্পীদের একটি বড় মাধ্যম। অদূর ভবিষ্যতে আমরা এই আয়োজনকে সকলের মাঝে আরও বড় পরিসরে পৌঁছে দিতে চাই।

উল্লেখ্য, গুপী বাঘা প্রোডাকশন্স এর ব্যানারে আরিফুর রহমান ও বিজন এ মুহূর্তে প্রযোজনা করছেন—তরুণ নির্মাতা নুহাশ হুমায়ূনের প্রথম চলচ্চিত্র 'মুভিং বাংলাদেশ', যা ২০২১ সালের কান চলচ্চিত্র উৎসবের মার্শে দ্যু ফিল্ম বিভাগে নির্বাচিত ছিল। এছাড়াও ভারত-ফ্রান্স-বাংলাদেশ কো প্রোডাকশন্সের চলচ্চিত্র 'একা-Solo' এর প্রযোজনায় যুক্ত রয়েছে গুপী বাঘা প্রোডাকশন্স এবং তাদের সঙ্গী হয়েছেন প্রখ্যাত ভারতীয় প্রযোজক অনুরাগ কাশ্যপ।

ইত্তেফাক/এসটিএম

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন