শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ফ্রান্সে ম্যাক্রোঁর প্রথম নির্বাচনী সমাবেশ

আপডেট : ০৩ এপ্রিল ২০২২, ১১:১১

প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ শনিবার (২ এপ্রিল) তার দেশের  নির্বাচনী প্রচারণার প্রথম সমাবেশটি করেছেন। তার ডানপন্থী প্রতিদ্বন্দ্বী মেরিন লে পেন। নির্বাচনের এক সপ্তাহ আগেও  তিনি অপ্রতিরোধ্যভাবে নেতৃত্ব দিয়ে যাচ্ছেন। কিন্তু ইউক্রেন যুদ্ধ তাকে নির্বাচনী ডামাডোল থেকে কিছুদিনের জন্য বিচ্ছিন্ন করে ফেলেছিল। কারণ প্রেসিডেন্ট প্রাসাদে বসে তাকে রাজনীতি নিয়েই ব্যস্ত খাকতে হয়েছিল।

মধ্যপন্থী ম্যাক্রোকে এখন তাই শেষ মুহূর্তের নির্বাচনী প্রচারণায় সক্রিয় হতে দেখা গেল। এদিকে লে পেন জনগণের ক্রয় ক্ষমতাসহ বিভিন্ন মৌলিক বিষয় নিয়ে মাঠ গরম করে চলেছেন। আগামী ১০ এপ্রিলের  প্রথম রাউন্ড নির্বাচন এবং পরবর্তীতে ২৪ এপ্রিলের  রান-অফ নির্বাচনী জরিপে প্রাথমিক পর্যায়ে লে পেনকে দ্বিতীয় স্থানে দেখানো  হয়েছে এবং বলা হয়েছে, দ্বিতীয় রাউন্ডে ম্যাক্রোঁর সঙ্গে তার ব্যবধান হ্রাস পাচ্ছে।

তবে লা ডিফেন্স এরিনা ইনডোর স্টেডিয়ামে  ম্যাক্রোঁর সমাবেশ প্রেসিডেন্টের গতি ফিরে পাওয়ার একটি গুরুত্বপূর্ণ সুযোগ উপস্থাপন করে। লা ডিফেন্স এরিনা স্টেডিয়ামের  বিশাল পরিসরে সাধারণত শীর্ষ পর্যায়ের রাগবি এবং রক কনসার্ট হয়। ম্যাক্রোঁর প্রাক্তন প্রধানমন্ত্রী এডওয়ার্ড ফিলিপ বৃহস্পতিবার (৩১ মার্চ) অনলাইনে লে প্যারিসিয়েন দৈনিকের সাথে এক সাক্ষাতকারে সতর্ক করে বলেছেন, “মেরিন লে পেন জিততেই পারেন।” ম্যাক্রোঁকে সমর্থনকারী ফিলিপ আরও বলেন, যদি তিনি জিতেন, বিশ্বাস করুন, দেশের পরিস্থিতি তাতে মারাত্মকভাবে ভিন্ন হবে। তার কর্মসূচি বিপজ্জনক।” 

বুধবার (৩০ মার্চ) প্রকাশিত সর্বশেষ এলাবে জরিপে দেখা গেছে যে, ম্যাক্রোঁর বিরুদ্ধে দ্বিতীয় রাউন্ডের দৌড়ে লে পেন ৪৭.৫ শতাংশ,  আর ম্যাঁক্রো পাবেন  ৫২.৫ শতাংশ ভোট।

ইত্তেফাক/এএইচপি