শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

আলমগীরের জন্মদিনে যা বললেন ঋতুপর্ণা

আপডেট : ০৩ এপ্রিল ২০২২, ১৭:০১

বাংলাদেশি সিনেমার কিংবদন্তি অভিনেতা আলমগীর। সত্তরের দশক থেকে দীর্ঘ পাঁচ দশক যাবত রূপালি ভুবনে বিচরণ তার। অভিনেতা হিসেবে দেশের ইতিহাসে সবচেয়ে বেশি নয়বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেছেন। নন্দিত এই অভিনেতার জন্মদিন আজ।

১৯৫০ সালের ৩ এপ্রিল ঢাকায় জন্মগ্রহণ করেন আলমগীর। বিশেষ দিনটিতে তাকে ভক্ত, শুভাকাঙ্ক্ষী ও সহকর্মীরা শুভেচ্ছা জানাচ্ছেন। শুভেচ্ছা এলো ভারত থেকেও।

টলিউডের জনপ্রিয় অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত সোশ্যাল মিডিয়ায় ছবি পোস্ট করে আলমগীরকে জন্মদিনের উইশ করেছেন। লিখেছেন, ‘জন্মদিনের একরাশ শুভেচ্ছা আলামগীর স্যার। আপনার প্রতিটি কাজ ভীষণভাবে মুগ্ধ করে আমাকে। আপনার জীবনবোধ, অভিনয়ের প্রতি একনিষ্ঠতা সত্যিই শিক্ষানীয়। ভালো থাকবেন, সুস্থ থাকবেন।’

আলমগীরের সঙ্গে কাজও করেছেন ঋতুপর্ণা। ২০১৮ সালে আলমগীরের পরিচালনায় ‘একটি সিনেমার গল্প’ সিনেমায় অভিনয় করেন তিনি। যেখানে তাদের সঙ্গে আরিফিন শুভও ছিলেন।

প্রসঙ্গত, সিনেমা সংশ্লিষ্ট পরিবারেই আলমগীরের বেড়ে ওঠা। তার বাবা কলিম উদ্দিন আহম্মেদ ওরফে দুদু মিয়া ছিলেন ঢালিউডের প্রথম সবাক চলচ্চিত্র ‘মুখ ও মুখোশ’-এর অন্যতম প্রযোজক। তাই ছোটবেলাতেই রূপালি ভুবনের সঙ্গে পরিচয় ঘটে আলমগীরের।

১৯৭৩ সালে ‘আমার জন্মভূমি’ সিনেমার মাধ্যমে আত্মপ্রকাশ করেন আলমগীর। এরপর আশি ও নব্বইয়ের দশকে জনপ্রিয়তার প্রথম সারিতে আসেন। তিন শতাধিক সিনেমায় অভিনয় করে দেশজুড়ে অসামান্য গ্রহণযোগ্যতা পেয়েছেন এই অভিনেতা।

পরিচালক হিসেবেও কাজ করেছেন আলমগীর। তার পরিচালিত প্রথম সিনেমা ‘নিষ্পাপ’ মুক্তি পায় ১৯৮৬ সালে। এরপর তিনি আরও পাঁচটি সিনেমা নির্মাণ করেন।

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন