রোববার, ০৩ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

মেডিক্যালে ভর্তির যোগ্যতায় ছেলেদের চেয়ে এগিয়ে মেয়েরা

আপডেট : ০৫ এপ্রিল ২০২২, ১৪:২৮

সরকারি ও বেসরকারি মেডিক্যাল কলেজে ২০২১-২২ শিক্ষাবর্ষের এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে আজ মঙ্গলবার (৫ এপ্রিল)। ফল প্রকাশের সময় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক জানান, এ বছর ছেলেদের থেকে মেয়েরা বেশি পাস করেছে। সর্বোচ্চ প্রাপ্ত নম্বরও পেয়েছে মেয়ে।

মন্ত্রী জাহিদ মালেক আরো জানান, পরীক্ষায় ৯২ দশমিক ৫ সর্বোচ্চ নম্বর পেয়েছেন সুমাইয়া মোসলেম মীম নামে এক শিক্ষার্থী। 

মেডিক্যাল কলেজে ভর্তির জন্য ৪ হাজার ২৩০ জন ভর্তিচ্ছু নির্বাচিত হন। মােট ৭৯ হাজার ৩৩৭ জন উত্তীর্ণ হয়েছেন। পাসের হার ৫৫ দশমিক ১৩ শতাংশ।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘এ বছর ১ লাখ ৩৯ হাজার ৭৪২ জন শিক্ষার্থী অংশ নেন। এর মধ্যে পাস করেন ৭৯ হাজার ৩৩৭ জন। শতকরায় যা ৫৫ দশমিক ১৩ শতাংশ। আগামী ৭-১২ এপ্রিল পর্যন্ত রিভিউয়ের (পুনর্মূল্যায়ন) আবেদন করতে পারবে। কীভাবে রিভিউয়ের জন্য আবেদন করতে হবে তা পরবর্তীতে জানিয়ে দেওয়া হবে।’

এমবিবিএস (২০২১-২২ শিক্ষাবর্ষের) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা গত শুক্রবার (১ এপ্রিল) সকাল ১০টায় শুরু হয়ে শেষ হয় বেলা ১১টায়। ১৯টি কেন্দ্রের মোট ৫৭টি ভেন্যুতে এক ঘণ্টার এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। কেন্দ্রগুলোর মধ্যে ১৮টি মেডিক্যাল ও একটি ছিল ডেন্টাল কলেজ।

মেডিক্যাল ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ১ম মেধাতালিকা পিডিএফ কপি, অধিদপ্তরের ওয়েবসাইট থেকে সরাসরি সংগ্রহ করা যাবে।

ভর্তি পরীক্ষার রেজাল্ট জানতে স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইট https://result.dghs.gov.bd/mbbs ব্রাউজ করে উত্তীর্ণ শিক্ষার্থীদের মেধাতালিকার পিডিএফ কপি সংগ্রহ করা যাবে। মেডিক্যাল ভর্তি ফলাফল প্রকাশের পর ভর্তি আবেদনে দেওয়া মোবাইল নম্বরে এসএমএস এর মাধ্যমে উত্তীর্ণ শিক্ষার্থীদের ফল জানিয়ে দেওয়া হবে।

ইত্তেফাক/এসজেড

এ সম্পর্কিত আরও পড়ুন

যেভাবে জানা যাবে মেডিক্যাল ভর্তি ফল

মেডিক্যাল ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

মেডিক্যাল ভর্তি পরীক্ষা: ‘ভুয়া প্রশ্নপত্র’ দিয়ে প্রতারণার অভিযোগে গ্রেপ্তার ২

মেডিক্যাল ভর্তি পরীক্ষায় সব ধরনের সতর্কতা অবলম্বন করেছি: স্বাস্থ্যমন্ত্রী

এ সম্পর্কিত আরও পড়ুন

মেডিক্যাল ভর্তি: প্রতি আসনে ৩৩ জনের লড়াই

১৫৭টি বিশ্ববিদ্যালয়ে নারী শিক্ষক ২৯ শতাংশ

স্বপ্ন দেখাচ্ছে রোবট অলিম্পিয়াড বাড়ছে নারীর অংশগ্রহণ