শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

হাইপারসনিক অস্ত্র নিয়ে যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও অস্ট্রেলিয়ার সমঝোতা

আপডেট : ০৭ এপ্রিল ২০২২, ০৪:৪৩

হাইপারসনিক অস্ত্র ও ইলেকট্রনিক যুদ্ধের সক্ষমতা নিয়ে সহযোগিতায় সম্মত হয়েছে যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও অস্ট্রেলিয়া। গত সেপ্টেম্বরে গঠিত সামরিক জোট অকাস (এইউকেইউএস) নিয়ে ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের মধ্যে মঙ্গলবার এক অনলাইন বৈঠকে এ সমঝোতা হয়।

নবগঠিত এই সামরিক জোট অস্ট্রেলিয়াকে ফ্রান্স থেকে প্রচলিত সাবমেরিন কেনার বদলে যুক্তরাষ্ট্র ও ব্রিটেনসমর্থিত পারমাণবিক সাবমেরিন কর্মসূচিতে যোগ দিতে উদ্বুদ্ধ করে। সাবমেরিন চুক্তি বাতিল করায় ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে অস্ট্রেলিয়ার সম্পর্ক ক্ষতিগ্রস্ত হয়। 

এক যৌথ বিবৃতিতে জনসন, বাইডেন ও মরিসন বলেছেন, তারা অস্ট্রেলিয়ার জন্য প্রচলিত অস্ত্রে সজ্জিত পারমাণবিক শক্তিচালিত সাবমেরিন কর্মসূচির অগ্রগতিতে সন্তুষ্ট এবং জোটের মিত্ররা অন্যান্য ক্ষেত্রেও পরস্পরকে সহযোগিতা করবে। ‘আমরা আজ হাইপারসনিক্স ও হাইপারসনিক্স প্রতিরোধী এবং ইলেকট্রনিক যুদ্ধ সক্ষমতা নিয়ে নতুন ত্রিপক্ষীয় সহযোগিতা আরম্ভ করতে প্রতিশ্রুতিবদ্ধ হয়েছি,’ বিবৃতিতে তারা এমনটি বলেছেন । আগে থেকেই যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ার ‘সাইফায়ার’ নামের একটি হাইপারসনিক অস্ত্র কর্মসূচি আছে। 

একজন ব্রিটিশ কর্মকর্তা জানিয়েছেন, যদিও এই মুহূর্তে ব্রিটেন এ কর্মসূচিতে যোগ দেবে না, কিন্তু দেশ তিনটি এই ক্ষেত্রে তাদের সক্ষমতা বাড়াতে গবেষণা ও উন্নয়নে একত্রে কাজ করবে। ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পর ইউরোপের নিরাপত্তা নিয়ে উদ্বেগ বেড়ে যাওয়ায় বাইডেন প্রশাসন হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের গবেষণা ও উন্নয়নে বিনিয়োগ করছে। এ ধরনের ক্ষেপণাস্ত্রগুলো শব্দের পাঁচগুণ গতিতে ছুটতে পারে। 

ঐ তিন দেশের নেতারা বলেছেন, ‘ইউক্রেনে রাশিয়ার বিনা উসকানিতে, অহেতুক ও বেআইনি আক্রমণের পরিপ্রেক্ষিতে আমরা মানবাধিকার, আইনের শাসন, বিরোধের জবরদস্তিমুক্ত শান্তিপূর্ণ সমাধানের প্রতি শ্রদ্ধাশীল একটি আন্তর্জাতিক পদ্ধতির প্রতি আমাদের অটুট প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করছি।’ তারা একটি ‘মুক্ত ও অবাধ ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের’ প্রতিও তাদের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

ইত্তেফাক/ ইআ

এ সম্পর্কিত আরও পড়ুন

দুই মার্কিন শ্বেতাঙ্গবাদী সংগঠনকে ‘সন্ত্রাসী’ ঘোষণা নিউজিল্যান্ডের

প্রথম নারী কৃষ্ণাঙ্গ বিচারপতি পেলো মার্কিন সুপ্রিম কোর্টে

বাইডেন প্রশাসনের ক্ষমতা কমালো সুপ্রিম কোর্ট

রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের জয় খুবই গুরুত্বপূর্ণ: বাইডেন

এ সম্পর্কিত আরও পড়ুন

পুতিনকে হুঁশিয়ার করেছিলাম: বাইডেন 

‘এখনো ইউক্রেনের বেশিরভাগ অঞ্চল দখল চান পুতিন’

ইউক্রেন ইস্যুতে রাশিয়াকে সমর্থন করায় চীনা ও পাকিস্তানি কোম্পানি কালো তালিকাভুক্ত

‘ক্যাপিটলের দাঙ্গায় যোগ দিতে চেয়েছিলেন ট্রাম্প’