শনিবার, ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

শান্তি আলোচনার প্রস্তুতি নিচ্ছে আর্মেনিয়া ও আজারবাইজান 

আপডেট : ০৭ এপ্রিল ২০২২, ১৫:২০

আর্মেনিয়া ও আজারবাইজান শান্তি আলোচনার প্রস্তুতি নিচ্ছে। বিতর্কিত নাগর্নো-কারাবাখ অঞ্চলে উত্তেজনা ছড়িয়ে পড়ার পর তারা এমন পদক্ষেপ নিচ্ছে। এ অঞ্চলকে কেন্দ্র করে তাদেরকে ২০২০ সালে যুদ্ধে জড়িয়ে পড়তে দেখা যায়। বৃহস্পতিবার আর্মেনিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এ কথা জানায়। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

ইয়ারভানে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান ও আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ এ দুই দেশের মধ্যে শান্তি আলোচনার জন্য প্রস্তুতিমূলক কাজ শুরু করতে পররাষ্ট্র মন্ত্রীদের নির্দেশ দিয়েছেন। বুধবার ব্রাসেলসে ইইউ’র মধ্যস্থতায় আয়োজিত এক বৈঠক চলাকালে তারা এমন নির্দেশ দেন।

মন্ত্রণালয় আরো জানায়, ওই বৈঠকে আর্মেনিয়া-আজারবাইজান সীমান্তের সীমানা নির্ধারণের বিষয়ে একটি দ্বিপাক্ষিক কমিশন গঠনের ব্যাপারে একটি চুক্তি করা হয়। আর এ কমিশন সীমান্ত বরাবর নিরাপত্তা ও স্থিতিশীলতা নিশ্চিত করার দায়িত্ব পালন করবে।

আলিয়েভ ও পাশিনিয়ান ইউরোপীয় পরিষদের প্রেসিডেন্ট চার্লস মিশেলের মধ্যস্থতায় বিরল আলোচনার জন্য ব্রাসেলসে বুধবার সাক্ষাত করেন।

গত ২৫ মার্চ কারাবাখে উত্তেজনা ছড়িয়ে পড়ার পর এ বৈঠকের আয়োজন করা হয়। এ উত্তেজনার ঘটনায় দেখা যায়, আজারবাইজান রাশিয়ার শান্তিরক্ষীদের দায়িত্বে থাকা ওই এলাকার একটি গ্রাম দখল করে নেয়। এ সময় বিচ্ছিন্নতাবাদী তিন সৈন্য নিহত হয়। গ্রামটি কৌশলগত দিক থেকে অনেক গুরুত্বপূর্ণ।

ইত্তেফাক/এএইচপি