রোববার, ০৩ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

গুচ্ছের বিষয়ে ইউজিসির সভায় আমাদের অবস্থান তুলে ধরেছি: ইবি উপাচার্য

আপডেট : ০৭ এপ্রিল ২০২২, ২২:৩৩

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের বিষয়ে ইউজিসির সভায় ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) অবস্থান তুলে ধরেছেন বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শেখ আবদুস সালাম।

বৃহস্পতিবার (৭ এপ্রিল) সন্ধ্যায় মুঠোফোনে তিনি ইত্তেফাককে এ তথ্য জানান।

তিনি বলেন, শিক্ষক সমিতির কার্যনির্বাহী সভা থেকে কিছু বিষয় উত্থাপন করা হয়েছিল। আমি ইউজিসির সভায় বক্তব্য দেওয়ার সময় প্রথমেই সেগুলো তুলে ধরেছি। আজ প্রথম আলোচনা হয়েছে। পরবর্তীতে আরও আলোচনার সুযোগ রয়েছে। খুব তাড়াতাড়ি বিষয়গুলো নিয়ে শিক্ষকদের সাথে আলোচনায় বসবো। শিক্ষকদের উত্থাপিত বিষয়ের বাইরে গিয়ে যদি আমি কোন সিদ্ধান্ত নেই তাহলে তারা ভর্তি কার্যক্রমে অংশগ্রহণ করবেন না। যদি এরকম হয় তাহলে তো কার্যক্রম পরিচালনা করা সম্ভব না। তাই যে সিদ্ধান্ত নেয়া হোক না কেন শিক্ষকদের সম্মতিতেই নেওয়া হবে।

গুচ্ছে যাওয়ার পক্ষে মত দিয়েছেন কিনা এমন প্রশ্নের জবাবে উপাচার্য বলেন, গুচ্ছে যাওয়ার পক্ষে মত দিয়েছি বিষয়টা এমন নয়। গুচ্ছে না যাওয়ারও তো আমাদের কোনো কারণ ছিল না। শিক্ষকরা যে বিষয়গুলো উত্থাপন করেছেন সেগুলো যৌক্তিক। আমাদের যদি কোন দুর্বলতা থাকে সেগুলো সমন্বয় করে আমরা পরবর্তী বছরে যাবো। সবগুলো বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতিতে যাবে, সে ক্ষেত্রে ইসলামী বিশ্ববিদ্যালয় তো একা পড়ে থাকতে পারে না। সবথেকে বড় বিষয় হচ্ছে সরকার বা ইউজিসি চাইলে এর বাহিরে তো আমরা যেতে পারবো না।

তিনি আরও বলেন, শিক্ষক সমিতি যেসব সমস্যার কথা উল্লেখ করেছে সেগুলো আমাদের জন্য চ্যালেঞ্জ। তারা শিক্ষার্থী এবং অভিভাবকদের সমস্যার কথা তুলে ধরেছেন। তবে শিক্ষার্থী বা অভিভাবক কেউই গুচ্ছের বিরুদ্ধে যায়নি। কাজেই যে সকল সমস্যা রয়েছে সেগুলো যদি আমরা সমাধান করতে পারি, তাহলে এই পদ্ধতির বাইরে থাকারও কারণ নেই।

ড. শেখ আবদুস সালাম বলেন, আমি শিক্ষকদের উদ্দেশ্যে বলবো, আপনারা যে বিষয়গুলো তুলে ধরেছেন, এগুলো সমাধানযোগ্য এবং ইউজিসির টেকনিক্যাল কমিটি এগুলো সমাধান করবে। যে সমস্যাগুলো সমাধানযোগ্য, সেগুলো নিয়ে আপনারা অনড় অবস্থানে থাকবেন কিনা তা ভেবে দেখবেন।

ইত্তেফাক/এসটিএম

এ সম্পর্কিত আরও পড়ুন

ইবির হলগুলোতে নেই অগ্নিনির্বাপক যন্ত্র

বুয়েটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

অধ্যক্ষকে জুতার মালা: ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের প্রতিবাদ  

ইবিতে ১৫৯ কোটি ৬৯ লক্ষ টাকার বাজেট বরাদ্দ

এ সম্পর্কিত আরও পড়ুন

ইবির অধীনে ফাজিল পরীক্ষার ফল প্রকাশ

ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল আজ

‘বিশ্ববিদ্যালয় ভর্তিতে ডোপ টেস্ট বাধ্যতামূলক হচ্ছে’

ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলীর বাসা থেকে গৃহকর্মীর লাশ উদ্ধার