বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম পর্বে ম্যাক্রঁর জয় 

আপডেট : ১২ এপ্রিল ২০২২, ০৫:৫৫

ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম পর্বে ক্ষমতাসীন ইমানুয়েল ম্যাক্রঁ জয় পেয়েছেন, দ্বিতীয় পর্বে তার সঙ্গে লড়বেন কট্টর ডানপম্হি জাতীয়তাবাদী প্রতিদ্বন্দ্বী মারিন লু পেন। রবিবার অনুষ্ঠিত প্রথম পর্বের নির্বাচনে এ দুই প্রার্থী ২৪ এপ্রিলের রানঅফ ভোটে প্রতিদ্বন্দ্বিতার জন্য মনোনীত হয়েছেন।

প্রথম পর্বে ভালোভাবে উতরে গেলেও দ্বিতীয় পর্বের চূড়ান্ত ভোটে ম্যাক্রঁ কঠিন প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়বেন বলে মতামত জরিপগুলোতে আভাস পাওয়া গেছে। ‘কোনো ভুল করা যাবে না, এখনো কিছুই নির্ধারিত হয়নি,’ উল্লসিত সমর্থকদের উদ্দেশে বলেছেন ম্যাক্রঁ।

অন্যদিকে লু পেন ম্যাক্রঁবিরোধী প্রত্যেক ভোটারকে তার পক্ষে যোগ দেওয়ার ও ‘ফ্রান্সকে স্বমহিমায় ফিরিয়ে আনার’ আহ্বান জানিয়েছেন। ৯৭ শতাংশ ভোট গণনার পর দেখা গেছে, ম্যাক্রঁ ২৭ দশমিক ৩৫ শতাংশ, লু পেন ২৩ দশমিক ৯৭ শতাংশ এবং অন্য প্রতিদ্বন্দ্বী জা লুক মিনশঁ ২১ দশমিক ৭ শতাংশ ভোট পেয়েছেন।

ঝানু রাজনীতিক কট্টর বামপম্হি প্রার্থী জা লুক মিনশঁ পাঁচ বছরে আগের চেয়ে এবারের নির্বাচনে আরো ভালো ফলাফল করে এখন কিংমেকারের অপ্রত্যাশিত ভূমিকায় অবতীর্ণ হয়েছেন। ‘মারিন লু পেনকে একটা ভোটও দেবেন না আপনারা,’ সমর্থকদের সতর্ক করে বলেছেন তিনি। লু পেনকে ভোট না দেওয়ার জন্য বললেও ম্যাক্রঁর পক্ষে স্পষ্ট কোনো সমর্থন জানাননি তিনি। 

রবিবার রাতে ভোট গণনার শেষ দিকে মিনশঁয়ের সমর্থকরা তার প্রধান নির্বাচনি কেন্দ্রের সামনে জড়ো হয়েছিলেন, তাদের প্রার্থী প্রথম পর্বের ভোটে দ্বিতীয় স্হান পেতে পারেন এমন আশা করছিলেন তারা, কিন্তু তা হয়নি। মোট ভোটের এক পঞ্চমাংশেরও বেশি পাওয়া মিনশঁয়ের ভোটাররাই চূড়ান্ত পর্বের নির্ধারক হয়ে দাঁড়াতে পারে, তবে তাদের অনেকেই দ্বিতীয় পর্বে ভোট দেওয়া থেকে বিরত থাকতে পারে। 

নির্বাচনে মোট ১২ জন প্রার্থী থাকলেও আলোচিত তিন জনই শুধু ১০ শতাংশের বেশি ভোট পেয়েছেন। অন্য ৯ প্রার্থীর কারোই রানঅফের জন্য মনোনীত হওয়ার কোনো আশা নেই, এমন ধারণা থেকে তাদের ভোট দেননি অনেক ভোটার।

দ্বিতীয় পর্বে কারা প্রতিদ্বন্দ্বিতা করছেন তা স্পষ্ট হয়ে যাওয়ার পর নতুন করে নির্বাচনি প্রচারণা শুরু হয়েছে। কট্টর জাতীয়তাবাদী প্রার্থী এরিক জেমুরের ভোটারদের নিজের পক্ষে ধরে নিতে পারেন লু পেন। জেমুর ৭ শতাংশ ভোট পেয়ে চতুর্থ হয়েছে। আরেক জাতীয়তাবাদী প্রার্থী নিকোলা ডুপেয়েঁ নিঁও (২ দশমিক ১১ শতাংশ ভোট) পেনের প্রতি সমর্থন জানিয়েছেন।

এদের সমর্থন নিয়ে ইতিমধ্যে মোট ভোটের ৩৩ শতাংশ লু পেনের পক্ষে আছে, এমন ধারণা পাওয়া যাচ্ছে। অন্যদিকে বামপম্হি বেশির ভাগ প্রার্থী ম্যাক্রঁকে সমর্থন দেবেন বলে ধারণা করা হচ্ছে। 

ইত্তেফাক/এসআর