রোববার, ০৩ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ইউক্রেনের নিকোলাই গোগোল সাহিত্য পুরস্কার পেলেন রেজাউদ্দিন স্টালিন

আপডেট : ১৯ এপ্রিল ২০২২, ০০:২৪

বাংলাদেশের বিশিষ্ট কবি রেজাউদ্দিন স্টালিন ২০২২ সালের ইউক্রেনের নিকোলাই গোগোল আন্তর্জাতিক সাহিত্য পুরস্কার ট্রায়াম্ফ লাভ করেছেন। এই পুরস্কারটি ইউক্রেন লেখক ইউনিয়ন ও চেরেনোভিস ক্লাব যৌথভাবে প্রদান করে থাকে। লেখক ও বিজ্ঞানীদের প্রতিবছর পুরস্কারটি দেওয়া হয়। পৃথিবীর ৬০টি দেশের কবি সাহিত্যিক ও বিজ্ঞানীরা পুরস্কারটি পেয়ছেন। ১১ জন জুরির প্রত্যক্ষ মতামতের ভিত্তিতে আন্তর্জাতিক পুরস্কারটি দেওয়া হয়।

২০২২ সালে রেজাউদ্দিন স্টালিন ছাড়া আরও পুরস্কার পেয়েছেন- নাইজেরিয়ার প্রিন্সেস লাভলিন ইয়ো, ইতালির মেরিনা প্রাটিসি, ফ্রান্সের নেরেইডেস বি বোরবন, ত্রিনিদাদের লেখক ব্রেন্ডা মোহাম্মদ। ১৯৯৮ সাল থেকে আন্তর্জাতিক ক্ষেত্রে ইউক্রেন রাইটার্স ইউনিয়ন এই পুরস্কার প্রবর্তন করে।

এ বছর কবিতায় অসামান্য সৃজনশীলতা, যুদ্ধের বিরুদ্ধে মানবিক মূল্যবোধের জাগরণে অবদানের জন্য বাংলাদেশের কবি রেজাউদ্দিন স্টালিনকে এই পুরস্কারে ভূষিত করেছে। রেজাউদ্দিন স্টালিন ইতোমধ্যেই অসংখ্য আন্তর্জাতিক পুরস্কার ও সম্মাননা পেয়েছেন। তিনি ২০২১ সালের ভারতীয় গান্ধী শান্তি পুরস্কার এবং ভুটান- লিটারারি ফোরাম ফর পিস এন্ড হিউম্যান রাইটস সম্মাননা ২০২১ লাভ করেন।

বাংলা ভাষার শক্তিমান কবি রেজাউদ্দিন স্টালিন বাংলা কবিতায় শান্তি ও মানবিক মূল্যবোধ ও মানবাধিকার নিয়ে কাজ করেন। পৃথিবীর ৪২টি ভাষায় তার কবিতা অনূদিত হয়েছে।

এর আগে তিনি বাংলা একাডেমি পুরস্কার, মাইকেল মধুসূদন পুরস্কার, সিটি আনন্দ আলো পুরস্কার, ভারতের সব্যসাচী, দার্জিলিং নাট্যচক্র, সাংস্কৃতিক খবর, ধারা সাহিত্য আসর, খুলনা রাইটার্স ক্লাব, সাতক্ষীরা কবিতা পরিষদ এবং যুক্তরাজ্যের জার্নালিস্ট অ্যাসোসিয়েশন অ্যাওয়ার্ড, যুক্তরাষ্ট্রের তরঙ্গ অব ক্যালিফোর্নিয়া, লসএন্জেলেস বাদাম সম্মাননা, রাইটার্স ক্লাব সম্মাননা লাভ করেন। এছাড়াও কেজি টকিজ, চিন থেকে পাওয়ার পোয়েট অ্যাওয়ার্ডস, মার্কটোয়েন অ্যাওয়ার্ড আমেরিকা, নাইজেরিয়ার স্কুল অব পোয়েট্রি এন্ড আর্ট, আর্জেন্টিনার এসোপে গ্লাডিয়াস ভেগা হারারে কর্তৃক সম্মাননা,ভারতের রাজকোট থেকে শক্তি ট্রাস্ট এওয়ার্ড, ইউক্রেন লেটারারি একাডেমি থেকে সম্মাননা সহ অসংখ্য পুরস্কার ও সম্মাননা পেয়েছেন। করোনাকালীন সময়ে লেখালেখি ও মিডিয়াত কাজ করার পাশাপাশি তিনি নানা সেবামূলক কাজের সাথে যুক্ত আছেন। তার গ্রন্থের সংখ্যা শতাধিক।

উল্লেখ্য, নিকোলাই গোগোল। পুরো নাম নিকোলাই ভাসিলিয়েভিচ গোগোল। বলা হয়, তিনি আধুনিক রুশ উপন্যাসের পথিকৃৎ, নাট্যকার ও ছোটগল্প লেখক। ইউক্রেনীয় বংশোদ্ভূত বিখ্যাত এই রুশ লেখকের প্রয়াণ দিবস ১৮৫২ সালের ৪ মার্চ। মাত্র ৪২ বছর বয়সে তিনি মারা যান। স্বল্প জীবনে সৃষ্ট সাহিত্য সম্ভার আজো তাকে অমর করে রেখেছে। তার জন্ম হয়েছিলো ইউক্রেনের এক কসাক গ্রামে ১৮০৯ সালের ১ এপ্রিল। তার নামে এই পুরস্কার প্রবর্তিত।

ইত্তেফাক/এমআর

এ সম্পর্কিত আরও পড়ুন

আদল

বাংলাদেশপ্রেমিক একজন কবি

পুরস্কার ও তিরস্কারময় জীবন

কবি আবুল হোসেনের অষ্টম মৃত্যুবার্ষিকী আজ

এ সম্পর্কিত আরও পড়ুন

মাইকেল মধুসূদন দত্তের ১৪৯তম মৃত্যুবার্ষিকী আজ

পাশের সিটের মেয়েটি

গ্রেট মাইন্ড থিংক অ্যালাইক

রামমোহন ও উপমহাদেশে পারস্যচর্চা