শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ২২ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

নিউমার্কেটে আবারও ধাওয়া-পাল্টা ধাওয়া

আপডেট : ২৪ এপ্রিল ২০২২, ০২:১৪

রাজধানীর নিউমার্কেট এলাকায় শিক্ষার্থী ও ব্যবসায়ীদের সঙ্গে আবারও ধাওয়া পাল্টা ধাওয়া হয়েছে। মঙ্গলবার (১৯ এপ্রিল) বিকেল ৪ টার দিকে এ ঘটনা ঘটে। 

এ সময় পুলিশ মূল ফটকের সামনে থেকে ঢাকা কলেজ ক্যাম্পাসের ভেতরে টিয়ারশেল ও রাবার বুলেট ছুড়ছে, দাবি শিক্ষার্থীদের। 

শিক্ষার্থীরা বলছে, মঙ্গলবার বিকেল সাড়ে ৪টার দিকে কমপক্ষে ১০ রাউন্ড টিয়ারশেল ও রাবার বুলেট ছোড়া হয়েছে। এতে ক্যাম্পাসের ভেতরে থাকা ৫ শিক্ষার্থী আহত হয়েছেন। এ ঘটনায় ক্যাম্পাসের ভেতরে আগুন ধরিয়েছে শিক্ষার্থীরা।

মঙ্গলবার সকালে শিক্ষার্থীদের সঙ্গে ব্যবসায়ীদের সংঘর্ষ। ছবি: ইত্তেফাক

গতকাল সোমবার রাতে নিউমার্কেটের ব্যবসায়ীদের সঙ্গে ঢাকা কলেজের ছাত্রদের সংঘর্ষ বাধে। সংঘর্ষ রাত ১২টা থেকে আড়াইটা পর্যন্ত সংঘর্ষ চলে। এরপর আজ মঙ্গলবার সকালে ব্যবসায়ীদের সঙ্গে আবারও সংঘর্ষ হয়। সংঘর্ষে পথচারী, শিক্ষার্থী, ব্যবসায়ী, হকারসহ বেশ কয়েকজন আহত হয়েছেন।

এতে নিউমার্কেটের সব দোকানপাট বন্ধের সঙ্গে সড়কের উভয় পাশে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। সকাল থেকে দুই পক্ষের মধ্যে দফায় দফায় সংঘর্ষ চলে। ঢাকা কলেজের ছাত্রদের একটি অংশ কলেজের ছাদে, আরেকটি অংশ চন্দ্রিমা মার্কেটের সামনে অবস্থান নেয়।

মঙ্গলবার সকালে শিক্ষার্থীদের সঙ্গে ব্যবসায়ীদের সংঘর্ষ। ছবি: ইত্তেফাক

অন্যদিকে নিউমার্কেট ছাড়াও আশপাশের অন্যান্য মার্কেটের ব্যবসায়ীরা নিউমার্কেট, রাফিন প্লাজা, বলাকা সিনেমা হল ও গাউছিয়া মার্কেটের সামনে অবস্থান নেন।

এদিকে ঘটনায় ৫ মে পর্যন্ত ঢাকা কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে। একই সঙ্গে মঙ্গলবার (১৯ এপ্রিল) বিকেলের মধ্য শিক্ষার্থীদের ছাত্রাবাস ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে। ঢাকা কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অধ্যাপক এ টি এম মইনুল হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ইত্তেফাক/এএএম