বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ইসরায়েলে মসজিদ বন্ধ করে ইহুদিদের কনসার্ট

আপডেট : ১৯ এপ্রিল ২০২২, ২০:২৭

গাজার বিখ্যাত ইব্রাহিমি মসজিদ আবারও বন্ধ করে দিয়েছে ইসরায়েল। এবার শুধু মসজিদ বন্ধ করেই ক্ষান্ত হয়নি তারা। মসজিদ চত্বরে কনসার্টের আয়োজন করেছে ইসরায়েলিরা। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটর।

স্থানীয় সংবাদমাধ্যম ওয়াফা জানায়, ইহুদি ধর্মাবলম্বীদের উৎসব ‘পাসওভার’ উদযাপনের জন্য রবিবার (১৭ এপ্রিল) ইসরায়েলিরা মুসল্লিদের জন্য প্রাচীন এ মসজিদটির দরজা বন্ধ করে দেয়। এরপর সেখানে পাসওভার উপলক্ষ্যে ইসরাইলি বসতি স্থাপনকারীদের জন্য কনসার্টের আয়োজন করা হয়। 

এ ঘটনার নিন্দা ইব্রাহিমি জানিয়ে মসজিদের পরিচালক ঘাসসান আল-রাজাবি বলেছেন, ইহুদিবাদী কর্তৃপক্ষ এখন মসজিদ দখলের চেষ্টা করছে।

এর আগে গত বছরের নভেম্বরে ১০ দিনের জন্য নামাজ বন্ধ করে দিয়েছিল ইসরায়েলিরা। পাশাপাশি ইসরায়েলি সেনারা হেবরনের পুরনো শহরাঞ্চলে সাধারণ ফিলিস্তিনিদের চলাচলের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করে দেয়।

১৯৯৪ সালে বর্বর ইহুদিরা মসজিদটিতে ঢুকে ২৯ মুসল্লিকে হত্যা করে। এর পর থেকে মসজিদটিতে মুসলিম ও ইহুদি উপাসকদের জন্য পৃথক স্থান নির্ধারণ করা হয়। হেবরনে ১ লাখ ৬০ হাজার মুসলিম আর ৫০০ ইহুদি অবৈধ বসতকারীর বসবাস। মাত্র ৫০০ ইহুদির জন্য ঐতিহ্যবাহী এ মসজিদটি প্রতি বছর ইহুদিদের উৎসবের কারণে বন্ধ করে দেওয়া হয়। ২০১৭ সালে ইব্রাহিমি মসজিদসহ হেবরন শহরকে বিশ্ব ঐতিহ্য হিসেবে ঘোষণা করে।

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন

ইরান-ইসরাইল গোপন ছায়াযুদ্ধ এখন প্রকাশ্যে!

ইরান-ইসরায়েল ছায়াযুদ্ধ কি বাস্তব যুদ্ধে রূপ নিচ্ছে

ইসরায়েলি বাহিনী সাংবাদিক শিরিনকে হত্যা করেছে: জাতিসংঘ

১২০০ বছরের পুরোনো মসজিদের সন্ধান ইসরায়েলে

এ সম্পর্কিত আরও পড়ুন

মোহাম্মদ বিন সালমান: ‘ভিলেন’ থেকে বিশ্বনেতা

কেন ‘নতজানু’ হলেন এরদোয়ান, সৌদি যুবরাজের ঘনিষ্ঠ হতে উদগ্রীব

সম্পর্ক ঘনিষ্ঠ করতে যেভাবে সৌদি যুবরাজকে স্বাগত জানাচ্ছে তুরস্ক

ঈদুল আজহার সম্ভাব্য তারিখ জানালো আমিরাত