শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বাঁচানো গেলো না নদীকে 

আপডেট : ২২ এপ্রিল ২০২২, ১২:৪৯

কক্সবাজারের চকরিয়ার ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের সিংহী (নদী নামে পরিচিত) অবশেষে মারা গেছে। শুক্রবার (২২ এপ্রিল) ভোর ৬টার দিকে নদীর মৃত্যু হয়।

পার্কের তত্ত্বাবধায়ক মো. মাজহারুল ইসলাম জানান,  গত ২ ফেব্রুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে পুরুষ সিংহের (সম্রাট নামে পরিচিত) সঙ্গে মারামারি করে নদী। এতে উভয়  সিংহ আঘাত পায়। প্রাণিসম্পদ চিকিৎসকের পরামর্শক্রমে চিকিৎসায় উভয় সিংহ সুস্থ হয়ে উঠে। এর মধ্যে ১৯ ফেব্রুয়ারি সম্রাট ও নদী আবারও মারামারি করে। এতে নদীর গলার নিচে জখম হয়। চিকিৎসায় সম্রাট সুস্থ হয়ে উঠলেও নদীর গলার নিচের জখম থেকে পানি ঝরতে থাকে।  পানি ঝরা বন্ধ না হওয়ায় ২৮ ফেব্রুয়ারি ৫ সদস্যের মেডিকেল বোর্ড গঠন করে নদীকে চিকিৎসা দেওয়া হয়। ২৭ মার্চ থেকে একেবারে খাবার গ্রহণ বন্ধ করে দেয় নদী। তখন আবারও ৪ সদস্যের মেডিকেল বোর্ড গঠন করে নদীকে চিকিৎসা দেওয়া হয়।  

পার্কের ইনচার্জ মাজহারুল ইসলাম আরও জানান,  রোগের উন্নতি না হয়ে নদী আরও দুর্বল হয়ে পড়ে। গত ২৮ মার্চ নদীর রক্ত ও ক্ষতস্থানের নমুনা পরীক্ষার জন্য চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে পাঠানো করা হয়। গত ১২ এপ্রিল  পাওয়া টেস্ট রিপোর্টের ফলাফলে মেডিকেল বোর্ড উল্লেখ করে সিংহীটির ক্ষতস্থান থেকে শরীরে ক্ষতিকর ভাইরাস ছড়িয়েছে।  শুক্রবার সকালে নদীর মৃত্যু হয়।

 

ইত্তেফাক/ ইউবি