বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

নাইজেরিয়ায় তেল শোধনাগারে বিস্ফোরণ, নিহত শতাধিক

আপডেট : ২৪ এপ্রিল ২০২২, ০৯:৫৭

নাইজেরিয়ায় রিভার্স প্রদেশের একটি অবৈধ তেল শোধনাগারে বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডে শতাধিক মানুষের প্রাণহানি ঘটেছে। শনিবার (২৩ এপ্রিল) বিষয়টি নিশ্চিত করেছে দেশটির স্থানীয় সরকারি কর্মকর্তা। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

দেশটির খনিজ সম্পদ রাজ্য কমিশনার গুডলাক ওপিয়া জানান, একটি অবৈধ বাঙ্কারিং সাইটে আগুন লাগে। এতে একশ জনের বেশি মানুষ দগ্ধ হয়ে প্রাণ হারান।

বিপজ্জনক এ প্রক্রিয়ায় তেল শোধন করার কারণে বড় ধরনের দুর্ঘটনা ঘটে প্রায়শই। এরই মধ্যে এটি একটি কৃষিজ অঞ্চলকে দূষিত করেছে। ইয়ুথস অ্যান্ড এনভায়রনমেন্টাল অ্যাডভোকেসি সেন্টার জানিয়েছে, বেআইনিভাবে জ্বালানি কেনার জন্য লাইনে দাঁড়িয়ে থাকা বেশ কয়েকটি গাড়িও বিস্ফোরণে পুড়ে গেছে।

চোরাকারবারী অবৈধ এই তেল শোধন প্রক্রিয়ার ফেলে দেশটির একটি অঞ্চল ভয়াবহ দূষণের শিকার হয়েছে। ইতোমধ্যে ওই এলাকার কৃষিজমি, নদীনালা এবং এবং উপহ্রদও ক্ষতিগ্রস্ত হয়েছে।

দেশটির প্রধান প্রধান বিভিন্ন তেল কোম্পানির পাইপলাইন থেকে তেল চুরির পর সেগুলো অবৈধ স্থাপনায় পরিশোধন করা হয়। চরম বেকারত্ব এবং দারিদ্র্যের কারণে নাইজারিয়ায় অবৈধ তেল পরিশোধন আকর্ষণীয় ব্যবসায় পরিণত হয়েছে। তবে মাঝে মাঝেই এসব অবৈধ শোধনাগারে বিস্ফোরণ এবং অগ্নিকাণ্ডে প্রাণহানির ঘটনা ঘটে।

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন

ইথিওপিয়ায় জাতিগত সহিংসতা, নিহত অন্তত ২৬০

ভয়াবহ বন্যা উত্তর-পূর্ব ভারতে, আসামে মৃত ৭১

খাদের কিনার থেকে শ্রীলঙ্কাকে টেনে তুলতে ‘উদ্ধার প্রকল্প'

ভারতে ১৬ বছরেই বিয়ে করতে পারবে মুসলিম মেয়েরা

এ সম্পর্কিত আরও পড়ুন

মধ্য এশিয়ায় শক্তি বাড়াচ্ছে চীন

উত্তর কোরিয়ায় নতুন রোগের প্রাদুর্ভাব

আসাম ও মেঘালয়ে বন্যার অবনতি, মৃত্যু বেড়ে ১৬

অবশেষে কিয়েভে গেলেন শলৎস