শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বিদ্রোহী নিয়ন্ত্রিত ইয়েমেন থেকে প্রথম বাণিজ্যিক ফ্লাইট স্থগিত

আপডেট : ২৫ এপ্রিল ২০২২, ০৪:১০

সৌদি নেতৃত্বাধীন জোটের কাছ থেকে পারমিট পেতে ব্যর্থ হওয়ার কারণে বিগত ছয় বছরের মধ্যে ইয়েমেনের বিদ্রোহী-নিয়ন্ত্রিত রাজধানী থেকে প্রথম বাণিজ্যিক ফ্লাইট রোববার অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে এএফপি।

ইয়েমেনের সরকার ফ্লাইট স্থগিত রাখার জন্য ইরান সমর্থিত হুথি বিদ্রোহীদের দায়ী করে বলেছে, তেহরানের বিপ্লবী গার্ড ও  লেবাননের জঙ্গি গোষ্ঠী হেজবুল্লাহর সদস্যদেরকে এই ফ্লাইটে পাচার করার চেষ্টা করা হয়েছিল। সানা কর্তৃপক্ষ বলেছে, এটি একটি যুদ্ধ বিরতি চুক্তির "লঙ্ঘন"।

রাজধানীর বিমানবন্দরে রবিবার (২৪ এপ্রিল) সকালে বাণিজ্যিক বিমানটি পৌঁছার কথা ছিল। আশা করা হয়েছিল যে, যুদ্ধ-বিধ্বস্ত দেশটিতে কিছু স্বাভাবিক কার্যক্রম আবার শুরু হতে পারে।

শিয়া হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে ইয়েমেনের সৌদি-সমর্থিত সরকারের নৃশংস সাত বছরের সংঘাতে হাজার হাজার লোক নিহত হয়েছে ও দেশটিকে দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে ঠেলে দিয়েছে।

বিমানটি সরকার নিয়ন্ত্রিত এডেন বন্দর থেকে উড্ডয়নের পর সানায় থেমে জর্ডানের রাজধানী আম্মানে চিকিৎসার প্রয়োজনে যাত্রীদের নিয়ে যাওয়ার কথা ছিল। এপ্রিলের শুরুতে কার্যকর হওয়া দুই মাসের যুদ্ধবিরতির অংশ হিসেবে ফ্লাইটটি চালানোর পরিকল্পনা করা হয়েছিল।

তবে ফ্লাইটটি উড্ডয়নের কয়েক ঘন্টা আগে, এয়ারলাইনটি জানায় এটি এখনও অপারেটিং পারমিট পায়নি। দীর্ঘ প্রতীক্ষিত ফ্লাইট পরিচালনার অনুমতি না দেওয়ার জন্য যাত্রীদের কাছে গভীর দুঃখ প্রকাশ করা হয়েছে।

সুনির্দিষ্ট তারিখ উল্লেখ না করে এয়ারলাইন্স জানিয়েছে, তারা আশা করছে অদূর ভবিষ্যতে সমস্ত সমস্যা কাটিয়ে উঠবে। ইয়েমেনের আকাশসীমা নিয়ন্ত্রণকারী সামরিক জোট তাৎক্ষণিকভাবে কোনো প্রতিক্রিয়া জানায়নি।

তবে ইয়েমেনের সরকারী বার্তা সংস্থা সাবা জানিয়েছে, ইয়েমেনের তথ্যমন্ত্রীমোয়াম্মার আল-এরিয়ানী বলেছেন যে, ফ্লাইটটি বাতিল হওয়ার জন্য হুথিরা দায়ী। এরিয়ানী হুথিদের বিরুদ্ধে লেবাননের জঙ্গি গোষ্ঠী হিজবুল্লাহ ও ইরানের বিপ্লবী গার্ডের সদস্যদের "ভুয়া নাম ও জাল নথি" ব্যবহার করে বিমানে "পাচার" করার জন্য ফ্লাইটের সুবিধা নেওয়ার চেষ্টা করেছিল বলে অভিযোগ করেছে।

সরকার ১০৪ জন যাত্রীর অনুমোদন দিলেও, হুথিরা তাতে অস্বীকৃতি জানায় এবং আরও ৬০ জন অনির্ভরযোগ্য পাসপোর্ট সহ যাত্রী যোগ করার জন্য চাপ দিয়েছিল।

ইত্তেফাক/টিআর

এ সম্পর্কিত আরও পড়ুন

ইয়েমেনে ভয়াবহ মানবীয় বিপর্যয়

৬ বছর পর সানা বিমানবন্দর থেকে উড়লো বাণিজ্যিক ফ্লাইট

৮ কোটি ডলার, নয়তো ভয়াবহ বিপর্যয়

ইয়েমেনে 'প্রতিশোধ' নিচ্ছে সৌদি নেতৃত্বাধীন জোট 

এ সম্পর্কিত আরও পড়ুন

ইয়েমেনে দুই মাসে ৪৭ শিশু নিহত: ইউনিসেফ 

ইয়েমেনের টেলিযোগাযোগ স্টেশনে সৌদি জোটের বিমান হামলা 

ইয়েমেনে জাতিসংঘের ৫ কর্মীকে অপহরণ

ইয়েমেনে ২০২০ সালে দেড় হাজার শিশুযোদ্ধা নিহত হয়েছে: জাতিসংঘ