শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সুদানে দুই গোত্রের সংঘাতে নিহত ১৬৮

আপডেট : ২৫ এপ্রিল ২০২২, ০৯:৩২

সুদানের দারফুর অঞ্চলে গোত্রীয় সংঘাতে অন্তত ১৬৮ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও ১০০ জন। এছাড়া সংঘাতের কারণে প্রায় ২০ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছে। একটি ত্রাণ সহায়তা সংস্থা এ তথ্য নিশ্চিত করেছে। ভয়াবহ এ হামলার জন্য স্থানীয় সশস্ত্র জানজাবিদ গোষ্ঠীকে দায়ী করা হচ্ছে। 

গত শুক্রবার সুদানের পশ্চিমাঞ্চলীয় দারফুরের ক্রেইনিক এলাকায় প্রতিদ্বন্দ্বী দুই গোত্রের মধ্যে ভয়ানক সংঘাত শুরু হয়। এ হামলার জন্য স্থানীয় সশস্ত্র জানজাবিদ গোষ্ঠীকে দায়ী করা হচ্ছে।

এই অঞ্চলে ত্রাণ সহায়তা নিয়ে কাজ করে এমন একটি বেসরকারি সংস্থা (এনজিও) দ্য জেনারেল কো-অর্ডিনেশন ফর রিফিউজিস অ্যান্ড ডিসপ্লেসড ইন দারফুর’র মুখপাত্র আদম রিগ্যাল জানান, সংঘর্ষে রোববারই ১৬০ জন নিহত হয়। সংঘর্ষ এখনও চলছে। ফলে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছেন এই এনজিও কর্মকর্তা।

সংঘর্ষের কারণ বর্ণনা করে সংস্থাটি বলেছে, সম্প্রতি ক্রেইনিক এলাকার সশস্ত্র একটি গোত্রের দুই ব্যক্তিকে হত্যা করে অনারব মাসালিত সংখ্যালঘু গোষ্ঠী। তারই প্রতিশোধ নিতে শুক্রবার মাসালিত গোষ্ঠীর গ্রামে হামলা করে ওই সশস্ত্র গোত্রটি। ওইদিন নিহত হয় ৮ জন। সংঘর্ষের পর গত চারদিনে অন্তত ২০ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

ইত্তেফাক/কেকে