শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

রোহিঙ্গাদের বেদনার কথা শুনলেন ড্যানিশ রাজকুমারী

আপডেট : ২৬ এপ্রিল ২০২২, ১৭:১৫

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন ডেনমার্কের রাজকুমারী ম্যারি এলিজাবেথ ডোনাল্ডসন। রাজকুমারী ক্যাম্পে রোহিঙ্গাদের দৈনন্দিন জীবনযাপন এবং রাখাইন থেকে চলে আসার পেছনে ঘটে যাওয়া ঘটনা প্রবাহের বিষয়ে কথা বলেন। এসময় রোহিঙ্গাদের বিবরণ মনোযোগ সহকারে শুনেন তিনি। পরিদর্শনকালে ক্যাম্পের এ ঘর হতে ওঘরে যান ড্যানিশ রাজকুমারী। ক্যাম্পে নিরাপত্তার দায়িত্বে থাকা ১৪ এপিবিএন কমান্ডার (এসপি) নাইমুল হক এ তথ্য নিশ্চিত করেছেন।

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন ডেনমার্কের রাজকুমারী ম্যারি এলিজাবেথ ডোনাল্ডসন। ছবি- ইত্তেফাক

তিনি জানান, মঙ্গলবার (২৬ এপ্রিল) সকাল নয়টার দিকে কুতুপালং ১৪ এপিবিএন আওতাধীন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে আসেন। রোহিঙ্গা ক্যাম্প-৫ সিআইসি অফিসে এলে তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান আরআরআরসি কমিশনার শাহ মো. রেজওয়ান হায়াতের নেতৃত্বে ১৪ এপিবিএন অধিনায়ক (পুলিশ সুপার) মো. নাইমুল হক, ক্যাম্প-৫ এর সিআইসি মো. মাহফুজুর রহমান এবং ড্যানিস রিফিউজি কাউন্সিলর (ডিআরসি) কর্মকর্তাগণ।

এসপি নাইম জানান, এখানে কর্মকর্তাগণের সঙ্গে মতবিনিময়ের পর তিনি রোহিঙ্গা ক্যাম্প-৮-ওয়েস্ট, ওয়াচ টাওয়ার থেকে রোহিঙ্গা ক্যাম্পের দৃশ্য অবলোকন করেন। তারপর যান রোহিঙ্গা ক্যাম্প-৬ পরিদর্শন করেন। এসময় ডিআরসি কর্তৃক রোহিঙ্গা ক্যাম্প-৬ এর ব্লক-ডি/৮ এবং বি/৮ এর প্রায় ২০টি নতুন শেড পরিদর্শন করেন তিনি। এ সময় রোহিঙ্গা শিশুর সঙ্গে ছবি উঠান রাজকুমারি। এরপর বেলা সোয়া ১২টা হতে সোয়া ২টা পর্যন্ত তিনি রোহিঙ্গা কো-অরডিনেশেন সেন্টারে অবস্থান করে আরআরআরসি কমিশনার, সকল ক্যাম্প সিআইসি ও অন্যান্য কর্মকর্তাগণের সাথে মতবিনিময় করেন। এরপর ৪ জন নারী ও ৫ জন পুরুষ এফডিএমএনের সঙ্গে কথা বলে রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রতি মায়ানমার সেনাবাহিনীর অত্যাচারের কথা শুনেন।

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন ডেনমার্কের রাজকুমারী ম্যারি এলিজাবেথ ডোনাল্ডসন। ছবি- ইত্তেফাক

এরপর ডিআরসি কর্তৃক বৃক্ষ রোপণ কর্মসূচিতে অংশ নিয়ে বৃক্ষ রোপণ করে বনায়ন এর মাধ্যমে রোহিঙ্গা ক্যাম্পে সবুজ পরিবেশ পুনরুদ্ধার করার উপর গুরুত্বারোপ করেন।

এ সময় তিনি রোহিঙ্গা ক্যাম্পে ড্যানিশ রিফিউজি কাউন্সিলর অন্যান্য কর্মকাণ্ড সম্পর্কে অবহিত হন।

এরপর রাজকুমারী বিকেলে উখিয়া উপজেলার রাজাপালং ইউনিয়নে স্থানীয় জনগোষ্ঠীর মধ্যে ডেনিশ রিফিউজি কাউন্সিল পরিচালিত বিভিন্ন কর্মকাণ্ড পরিদর্শন করেন।

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন ডেনমার্কের রাজকুমারী ম্যারি এলিজাবেথ ডোনাল্ডসন। ছবি- ইত্তেফাক

সেখান থেকে ফিরে রোহিঙ্গা ক্যাম্পে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশন এবং বাংলাদেশ সরকারের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে রাজকুমারী পৃথিবীর সবচেয়ে বড় শরণার্থী শিবিরের মানবিক কার্যক্রম নিয়ে মতবিনিময় করেন।

পরিদর্শনকালে নিশ্ছিদ্র নিরাপত্তায় এসএসএফ ও পিজিআর এবং ১৪ এপিবিএন কয়েকশ অফিসার ফোর্স দায়িত্বপালন করেন।

উল্লেখ্য, সোমবার (২৫ এপ্রিল) বিকেলে একটি বেসরকারি বিমানে কক্সবাজারে পৌঁছান ড্যানিশ রাজকুমারি। বিমানবন্দরে তাকে ফুল দিয়ে স্বাগত জানান কক্সবাজারের জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ ও পুলিশ সুপার (এসপি) মো. হাছানুজ্জামানসহ সংশ্লিষ্টরা। বুধবার (২৭ এপ্রিল) সকালে রাজকুমারী হেলিকপ্টারে সাতক্ষীরার উদ্দেশ্যে কক্সবাজার ত্যাগ করার কথা রয়েছে।

ইত্তেফাক/এমএএম