মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ভারতের আইআইটি ও ন্যাসকম পরিদর্শন করলেন পলক

আপডেট : ২৭ এপ্রিল ২০২২, ০২:০৪

তথ্য ও যোগাযোগ  প্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক দিল্লিতে মঙ্গলবার নয়াদিল্লির তথ্য প্রযুক্তি বিষয়ক খ্যাতনামা প্রতিষ্ঠান ইনস্টিটিউট অব ইনফরমেশন অ্যান্ড টেকনোলজি আইআইটিসহ নয়ডার ন্যাশনাল এসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড সার্ভিস  কোম্পানি ন্যাসকম পরিদর্শন করেন।

সকালে প্রতিমন্ত্রী দিল্লীর আইআইটি প্রতিষ্ঠান পরিদর্শনকালে ইস্টটিটিউটের বিভিন্ন ফ্যাকালটি ঘুরে ঘুরে দেখেন এবং বিশিষ্টজনদের সঙ্গে বাংলাদেশের তথ্য প্রযুক্তির উৎকর্ষ সাধনে ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে কথা বলেন। তিনি দিল্লীর খ্যাতনামা এই প্রতিষ্ঠানের পরিচালক ও ডিনের সঙ্গে বেশ কিছু সময় পরামর্শমূলক বৈঠক করেন।

আইআইটি পরিচালক অধ্যাপক রঞ্জন ব্যানার্জির সঙ্গে বৈঠককালে প্রতিমন্ত্রী তার প্রস্তাবনায় বাংলাদেশের ছাত্র, গবেষক, তরুণ উদ্যোক্তাদের প্রযুক্তি বিষয়ক প্রশিক্ষণের ব্যাপারে গুরুত্ব দেন।  প্রতিমন্ত্রী বলেন, আইআইটি কর্তৃপক্ষ সম্মত হলে বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ বিষয়ক প্রশিক্ষণ গ্রহণে আগ্রহীদের পাঠাবে । এক সপ্তাহের প্রশিক্ষণে  বাংলাদেশের তরুণ, উদ্যোক্তা, ছাত্র, গবেষকসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ এ সুযোগ পাবে। তিনি বলেন, যারা এ বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রী নিতে চায় তাদেরকেও প্রয়োজনে মন্ত্রণালয় সহযোগিতা করতে চায়। এ ব্যাপারে প্রতিষ্ঠানটির সঙ্গে একটি সমঝোতা স্বাক্ষর (এম ও ইউ) এর প্রস্তাব রাখেন তিনি। আইআইটির পরিচালক প্রতিমন্ত্রীর এ প্রস্তাব সানন্দে গ্রহণ করেন।

পরে প্রতিমন্ত্রী ন্যারোস্কেল রিসার্চ ফ্যাসিলিটি এনআরএফের অধ্যাপক নিরাজখের সঙ্গে বৈঠক করেন। প্রতিমন্ত্রী বলেন, সমঝোতা স্বাক্ষরের মধ্য দিয়ে আইআইটি এবং বাংলাদেশের তথ্য ও যোগাযোগ  প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয় এই খাতের উন্নয়নে যৌথভাবে কাজ করতে আগ্রহী। তিনি এ বিষয়ে ডিপ্লোমা কোর্সে বাংলাদেশের আগ্রহী তরুণদের সুযোগ নিশ্চিত করার প্রস্তাব দেন।  প্রতিমন্ত্রী রাইসানা সম্মেলনে যোগ দিতে  দিল্লিতে অবস্থান করছেন।

ইত্তেফাক/ইউবি