শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বাংলাদেশ-ভারত সম্পর্ক এগিয়ে নিতে ঢাকা সফর: জয়শঙ্কর

আপডেট : ২৮ এপ্রিল ২০২২, ২১:৪৯

বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পর্ককে এগিয়ে নেওয়ার পাশাপাশি দ্বিপক্ষীয় সহযোগিতা নিবিড় করার লক্ষ্যেই ঢাকা সফর করছেন বলে জানিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। বৃহস্পতিবার (২৮ এপ্রিল) সন্ধ্যায় রাজধানীর ফরেন সার্ভিস অ্যাকাডেমিতে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক শেষে এ কথা বলেন তিনি। 

জয়শঙ্কর বলেন, ‘বাংলাদেশে আসতে পারা সব সময় আনন্দের।‌ এক বছরের ‌কিছুটা বেশি ‌সময় পর আবার ঢাকায় এলাম। সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে, কোভিড-১৯ মহামারির এই চ্যালেঞ্জের সময়েও আমরা নিয়মিতভাবে একে অন্যের সঙ্গে আলোচনায় যুক্ত থেকেছি। আমাদের দ্বিপক্ষীয় সম্পর্কে অগ্রগতি হয়েছে।’

এর আগে দুই দিনের সফরে বৃহস্পতিবার (২৮ এপ্রিল) দুপুর ২ টা ১৫ মিনিটে রাজধানীর কুর্মিটোলায় বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধুতে পৌঁছান তিনি। এ সময় তাকে স্বাগত জানান বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। 

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। ছবি: সংগৃহীত

পরে বিকেলে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। 

জুন মাসের শেষে বা জুলাইয়ের শুরুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারতে দ্বিপাক্ষিক সফরের জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণপত্র নিয়ে এসেছেন তিনি। গত বছরের মার্চে ঢাকায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সূবর্ণজয়ন্তীর উৎসবে যোগ দেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

অন্যদিকে গত বছরের ডিসেম্বরে বাংলাদেশে আসেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। একই বছর ভারতের দুই শীর্ষ নেতার বাংলাদেশ সফর ছিল এক অনন্য দৃষ্টান্ত। পক্ষান্তরে শেখ হাসিনাকে ভারত সফরের আমন্ত্রণ দিয়ে রাখেন নরেন্দ্র মোদি। করোনা মহামারির কারণে গত বছর এই সফর সম্ভব হয়নি। তাই পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্করকে সেই সফরের আমন্ত্রণপত্র দিয়ে পাঠিয়েছেন মোদি। 

ইত্তেফাক/এএএম