মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

শেখ হাসিনার হাত ধরে শ্রমিকের মজুরি ৮ গুণ বৃদ্ধি পেয়েছে : তথ্যমন্ত্রী

আপডেট : ০১ মে ২০২২, ১৫:২৩

তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, ২০০৯ সালে আমরা সরকার গঠন করার আগে গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি ছিল ১ হাজার ৬৫০ টাকা। এখন সেটি ৮ হাজার টাকায় উন্নীত হয়েছে। পাটকল শ্রমিকদের ন্যুনতম মজুরি ছিল মাত্র ৯৬০ টাকা। এখন সেটি উন্নীত হয়েছে ৮ হাজার ৩০০ টাকায়। শেখ হাসিনার হাত ধরে এভাবে বিভিন্ন সেক্টরে শ্রমিকদের মজুরি ৬ থেকে ৮ গুণ বৃদ্ধি পেয়েছে। 

রবিবার (১ মে) দুপুরে চট্টগ্রাম নগরীর দেওয়ানজী পুকুর পাড়াস্থ নিজ বাসভবনে সমসাময়িক বিষয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি এ সব কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাকে যখন আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত করা হয়, তখন তিনি ভারত থেকে যাতে দেশে আসতে না পারেন সেজন্য সমস্ত প্রতিবন্ধকতা তৈরি করেছিলেন জিয়াউর রহমান। কিন্তু বঙ্গবন্ধু কন্যা ঘোষণা দিয়েছিলেন- যেকোনো মূল্যে বাংলাদেশে আসবেন। তার এই দৃঢ়চেতা মনোভাব, একইসঙ্গে আন্তর্জাতিক নানা প্রেসারের কারণে জিয়াউর রহমান বঙ্গবন্ধু কন্যাকে দেশে আসতে দিতে বাধ্য হয়েছিল।  

ড. হাছান মাহমুদ বলেন, আজ পহেলা মে, শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠার দিন। দেশে শ্রমিকদের অধিকার দিয়েছেন বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শ্রমজীবী মানুষের জীবনমান উন্নত হয়েছে, ক্রয়ক্ষমতা বৃদ্ধি পেয়েছে। প্রধানমন্ত্রীর নানাবিদ পদক্ষেপের কারণে শ্রমজীবী মানুষের আয় বেড়েছে।

সবাইকে আগাম ঈদের শুভেচ্ছা জানিয়ে তথ্য ও সম্প্রচারমন্ত্রী বলেন,  অতীতের যেকোনো বছরের তুলনায় এ বছর ঈদযাত্রা অনেক নির্বিঘ্ন হয়েছে। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নির্দেশনায় সরকারের পক্ষ থেকে যাবতীয় পদক্ষেপ নেওয়া হয়েছিল। সেই কারণেই এ বছর ঈদযাত্রাটা অন্যান্য বছরের তুলনায় অনেকটা নির্বিঘ্ন হয়েছে।

বাংলাদেশ আওয়ামী লীগের উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম আমিন, চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সহসভাপতি উপজেলা চেয়ারম্যান স্বজন কুমার তালুকদার, রাঙ্গুনিয়া উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি আবদুল মোনাফ সিকদার, সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার শামসুল আলম তালুকদার উপস্থিত ছিলেন।
 

ইত্তেফাক/ইউবি

এ সম্পর্কিত আরও পড়ুন

কেউ যেন কষ্ট না পায় তা নিশ্চিত করতে হবে: প্রধানমন্ত্রী

করোনায় লাফিয়ে মৃত্যু বাড়লো

সন্তানদের নিয়ে জাতির পিতার সমাধিসৌধে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

পদ্মা সেতুতে পুতুলের সেলফিতে প্রধানমন্ত্রী ও জয়

এ সম্পর্কিত আরও পড়ুন

টুঙ্গিপাড়ায় প্রধানমন্ত্রী

পদ্মা সেতু হয়ে বাড়ির পথে প্রধানমন্ত্রী

পদ্মা সেতু পাড়ি দিয়ে আজ টুঙ্গিপাড়া আসছেন প্রধানমন্ত্রী

আওয়ামী লীগ নির্বাচনি প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে চায়: প্রধানমন্ত্রী