মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

কেমন কাটলো আফগানিস্তানে ঈদ

আপডেট : ০২ মে ২০২২, ১৩:৫২

১ মে ঈদ উদযাপন করেছে আফগানিস্তানের মানুষ। ঈদ যেন কোনো আনন্দই বয়ে আনতে পারেনি দেশটির সাধারণ মানুষদের মাঝে। দিন কাটছে খাবারের অভাবে। প্রতিদিনই লড়াই করতে হচ্ছে খাবারের জন্য।

জাতিসংঘের দেওয়া তথ্য অনুযায়ী, দেশটিতে প্রায় ৯৫ শতাংশের বেশি মানুষ তীব্র খাদ্য সংকটের মধ্যে দিন কাটাচ্ছেন। পর্যাপ্ত খাবার পাচ্ছে না। দেশটির পরিস্থিতি এতো ভয়াবহ যা অকল্পনীয়।

প্রায় শতভাগ গৃহিণী খাদ্যাভাবের সমস্যার মধ্যে রয়েছেন। ভুক্তভোগী এক ব্যাক্তি জানায়, প্রাপ্তবয়স্ক হিসেবে আমরা কোনোভাবে খাবার না খেয়েও থাকতে পারি। কিন্তু যখন শিশুরা খাবারের জন্য বায়না ধরে, তখন আমাদের মুখে ভাষা থাকে না তাদের কিছু বলার।

আফগানিস্তানের গণস্বাস্থ্য মন্ত্রণালয় এক প্রতিবেদনে জানায়, গত মাসের শুরুতে জানিয়েছে, দেশটিতে ২০২২ সালে প্রায় ১৩ হাজার ৭০০ নবাগত শিশু ও ২৬ জন মায়ের মৃত্যু হয়েছে। 

আফগানিস্তানিদের অনাহারে ঈদ

৩৮ বছর বয়সী এক আফগান নাগরিক জানান, দিন দিন সেখানকার পরিস্থিতি আরও খারাপ আকার ধারণ করছে। ঈদে এর চেয়ে বেশি কিছু পাওয়ার আশাও আমরা করি না। কারা আমাদের সাহায্য করবে বা টাকা দেবে? পুরো শহরের মানুষইতো ক্ষুধা আর দরিদ্র অবস্থায় দিন কাটাচ্ছে।

তিনি বলেন, আমি যে শরণার্থী শিবিরে বড় হয়েছি সেখানেও এত খারাপ পরিস্থিতি দেখিনি। এর আগে তিনি পাকিস্তানের একটি শরণার্থী শিবিরে ছিলেন বলে জানান। পুরো রমজানজুড়েই তিনি কাজের জন্য হন্যে হয়ে ঘুরেও কোনো ব্যবস্থা করতে পারেননি। সেহেরি বা ইফতারে একটু খাবারের ব্যবস্থা করার জন্য তিনি দিনরাত এখানে সেখানে কাজ খুঁজেও ব্যর্থ হয়েছেন।

আরেক ব্যাক্তি পরিচয় গোপন রেখে বলেন, তালেবান সরকার ক্ষমতায় আসার পর থেকে আমার পরিবারের সদস্যরা কখনও পেট ভরে খাবার খেতে পারেনি। এই পুরো রমজানেই আমরা ইফতার করেছি শুধু পানি আর রুটি দিয়ে। ঈদেও কোনো কিছু বদলায়নি। আমাদের জীবনে এখন আর ঈদের কোনো আনন্দ নেই।

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন

আফগানিস্তানে জাল ডলারের ছড়াছড়ি, বিপাকে ব্যবসায়ীরা 

ওষুধ হিসেবে মূত্রের কার্যকারিতা যাচাই

ভারতে বাস দুর্ঘটনা, স্কুল শিক্ষার্থীসহ নিহত ১৬  

নূপুরের পক্ষে পোস্ট দেওয়ায় আরও একজনকে হত্যার অভিযোগ

এ সম্পর্কিত আরও পড়ুন

ভর্তুকি দিতে ব্যর্থ সরকার, বিপাকে পাকিস্তান হজ যাত্রীরা 

ডেনমার্কের শপিংমলে বন্দুকধারীর হামলায় নিহত ৩

পাকিস্তানে বাস খাদে, নিহত ১৯ 

সহায়তার বিষয়ে দোহায় যুক্তরাষ্ট্র ও তালেবানের বৈঠক