শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

নারীদের ড্রাইভিং লাইসেন্স দেবে না তালেবান

আপডেট : ০৪ মে ২০২২, ০২:১৭

আফগানিস্তানের সবচেয়ে প্রগতিশীল শহর হেরাতে নারীদের গাড়ি চালানোর লাইসেন্স না দিতে ড্রাইভিং প্রশিক্ষকদের নির্দেশ দিয়েছেন তালেবানের কর্মকর্তারা।মঙ্গলবার (৩ এপ্রিল) ড্রাইভিং খাতের পেশাজীবীরা ফরাসি বার্তা সংস্থা এএফপিকে তালেবানের এই নির্দেশের তথ্য জানিয়েছেন।

হেরাতের ট্রাফিক ব্যবস্থাপনা ইনস্টিটিউটের প্রধান জান আগা আচাকজাই বলেছেন,‘নারী চালকদের লাইসেন্স দেওয়া বন্ধ করার জন্য আমাদের মৌখিকভাবে নির্দেশ দেওয়া হয়েছে। কিন্তু শহরে নারীদের গাড়ি চালানো বন্ধ করার নির্দেশ দেওয়া হয়নি।’

২৯ বছর বয়সী নারী ড্রাইভিং প্রশিক্ষক আদিলা আদিল অভিযোগ করেন, তালেবানরা নিশ্চিত করতে চায় যে পরবর্তী প্রজন্ম তাদের মায়েদের মতো একই সুযোগ পাবে না।

তিনি বলেন, ‘আমাদের বলা হয়েছিল ড্রাইভিং শিক্ষা না দিতে এবং লাইসেন্স ইস্যু না করতে।’

গত বছরের আগস্টে সশস্ত্র বিদ্রোহের মাধ্যমে আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালেবান। ১৯৯৬-২০০১ সালের তুলনায় তালেবানের এবারের শাসনামলে বেশি উদারতা দেখানো হবে বলে প্রতিশ্রুতি দিয়েছিল তারা। তবে সেটি হয়নি। আফগানদের অধিকারে একের পর এক খড়গ বসায় তালেবান, বিশেষ করে নারী ও মেয়েদের বিষয়ে।

এদিকে প্রাদেশিক তথ্য ও সংস্কৃতি বিভাগের প্রধান নাইম আল-হক হাক্কানি বলেছেন, নারীদের ড্রাইভিং লাইসেন্স দেওয়া বন্ধে আনুষ্ঠানিক কোনো আদেশ দেওয়া হয়নি।

তবে তালেবান সাধারণত জাতীয়ভাবে লিখিত আদেশ দেওয়ার বদলে স্থানীয় কর্তৃপক্ষকে আদেশ জারির সুযোগ দেয়, তা কখনো কখনো মৌখিক আদেশও হয়ে থাকে।

 

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন

আফগান আলেমদের বৈঠকে তালেবানের শীর্ষ নেতা

দাউদ ইব্রাহিমের দূর্দিন কি আসন্ন 

জ্বালানি সংকটে বিপর্যস্ত শ্রীলঙ্কা

পুতিনকে যে বার্তা দিলেন মোদি

এ সম্পর্কিত আরও পড়ুন

'চাকরি না দেওয়ার দায় মমতা এড়াতে পারেন না'

পুরো জাতির কাছে নূপুরের ক্ষমা চাওয়া উচিত: ভারতের সুপ্রিম কোর্ট 

মহারাষ্ট্রে শিন্ডে মুখ্যমন্ত্রী, ফড়নবিস উপ-মুখ্যমন্ত্রী

হিন্দু যুবককে হত্যা: থমথমে রাজস্থানে ১৪৪ ধারা জারি