মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

আল আকসা নিয়ে নিরাপত্তা পরিষদের প্রতি ফিলিস্তিনের আহ্বান

আপডেট : ০৫ মে ২০২২, ০৮:৪৭

পূর্ব জেরুজালেমের পবিত্র আল আকসা মসজিদে ইহুদিদের অনুপ্রবেশের সিদ্ধান্তের পর ফিলিস্তিনিদের বিরুদ্ধে উত্তেজনার বিস্তার রোধে ইসরায়েলকে থামাতে ফিলিস্তিন জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানিয়েছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে শিনহুয়া।

ইসরায়েলি গণমাধ্যম জানায়, কিছু ইহুদি সংগঠনের কর্মিদের আল-আকসা মসজিদ প্রাঙ্গণে প্রবেশের আহ্বান জানানো হয়েছে, বৃহস্পতিবার সকাল থেকে বিকাল নাগাদ এই কর্মসূচি চলার কথা।

ফিলিস্তিনের পররাষ্ট্র মন্ত্রণালয় মসজিদে ইসরায়েলি পতাকা উত্তোলন এবং ইসরায়েলি জাতীয় সঙ্গীত গাওয়ার আন্দোলনকারীদের পরিকল্পনার নিন্দা করেছে। পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, এসব কার্যক্রম পরিস্থিতি আরও খারাপ করবে এবং যা দখল স্থায়ী করার পরিকল্পনা বাস্তবায়নে ইসরাইল সরকারের প্রচেষ্টারই প্রতিফলন।

মন্ত্রণালয় নিরাপত্তা পরিষদকে ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে ইসরায়েলের আগ্রসন বন্ধে চাপ দেওয়ার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার আহ্বান জানিয়েছে। 

প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশনের নির্বাহী কমিটির সদস্য হুসেইন আল-শেখ, চরমপন্থীদের পরিকল্পনাকে ফিলিস্তিনি, আরব এবং মুসলমানদের অনুভূতির  প্রতি একটি ভয়ঙ্কর অবজ্ঞা এবং চরমপন্থী বর্ণবাদী প্রচারণার ধারাবাহিকতা বলে অভিহিত করেছেন।

ইসরায়েলি সরকার চরমপন্থীদের আহ্বানের বিষয়ে কোনো মন্তব্য করেনি।

এপ্রিলের প্রথম দিকে মুসলমানদের  রোজার মাস  শুরু হওয়ার পর থেকে ইসরায়েলি ও ফিলিস্তিনিদের মধ্যে উত্তেজনা চলছে। আল-আকসা মসজিদ প্রাঙ্গণ দীর্ঘকাল ধরে ফিলিস্তিনি-ইসরায়েল সংঘাতের কেন্দ্রবিন্দু।

ইত্তেফাক/টিআর

এ সম্পর্কিত আরও পড়ুন

মিশরের মধ্যস্থতায় ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধবিরতি

২০০৫ সাল থেকে গাজায় ইসরায়েলের যত হামলা 

গাজায় ইসরায়েলের মুহুর্মুহু হামলা, নিহত বেড়ে ৩১

আল-আকসা প্রাঙ্গণে ইহুদি বসতিতের তাণ্ডব 

এ সম্পর্কিত আরও পড়ুন

ইসরায়েলি হামলায় ইসলামিক জিহাদের ২ শীর্ষ নেতা নিহত

গাজায় বিমান হামলায় শিশুসহ নিহত আরও ৫

ইসরায়েলকে লক্ষ করে শত শত ফিলিস্তিনি রকেট হামলা 

ইসলামিক জিহাদের ১৯ সদস্য গ্রেফতার: ইসরায়েল