শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

নিউইয়র্কে ‘গোল্ডেন জুবিলি বাংলাদেশ কনসার্ট’ ৬ মে

আপডেট : ০৫ মে ২০২২, ১৫:১৩

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে স্থানীয় সময় ৬ মে (শুক্রবার) সন্ধ্যায় যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ঐতিহাসিক ম্যাডিসন স্কয়ার গার্ডেনে ‘গোল্ডেন জুবিলি বাংলাদেশ কনসার্ট’-এর আয়োজন করা হয়েছে। মুক্তিযুদ্ধের সমর্থনে ১৯৭১ সালের ১ আগস্ট ম্যাডিসন স্কয়ার গার্ডেনে অনুষ্ঠিত ‘কনসার্ট ফর বাংলাদেশ’-এর স্মরণে এই কনসার্টের আয়োজন করেছে বাংলাদেশ সরকারের আইসিটি বিভাগের অধীনে হাইটেক পার্ক।

দর্শক আকৃষ্ট করতে জার্মানির জনপ্রিয় ব্যান্ড ‘স্কোরপিয়নস’ এবং বাংলাদেশের ব্যান্ড ‘চিরকুট’ সঙ্গীত পরিবেশন করবে। কনসার্টে বাংলাদেশের জাতীয় সঙ্গীত পরিবেশন করবেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কন্ঠযোদ্ধা ও একুশে পদকপ্রাপ্ত শিল্পী কাদেরী কিবরিয়া। 

এদিকে স্থানীয় সময় বুধবার (৪ মে) রাতে নিউইয়র্কের বাংলাদেশ কনস্যুলেটে আয়োজিত এক সংবাদ সম্মেলনে গোল্ডেন জুবিলি বাংলাদেশ কনসার্ট’-এর নানান তথ্য তুলে ধরে আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, এই কনসার্টের জন্যে বাংলাদেশ সরকার বরাদ্দ করেছে ১০ কোটি টাকা। এর বাইরে স্পন্সর হিসেবে রয়েছে ওয়ালটন, সিটি গ্রুপ, আবুল খায়ের স্টিল (একেএস), ইউনাইটেড গ্রুপ, বিকাশ, দারাজ এবং এডিএন। এছাড়া কনসার্টের মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে একমাত্র বাংলাদেশ টেলিভিশন। প্রতিমন্ত্রী এসময় বিশেষভাবে উল্লেখ করেন, নিউইয়র্কের কোনো টেলিভিশন অথবা পত্রিকা এ কনসার্টের মিডিয়া পার্টনার নয়। 

ছবি: সংগৃহীত

সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী পলক বলেন, গরীব দেশসমূহের শিশুদের সাইবার নিরাপত্তায় সহায়তার তহবিল গঠনের লক্ষ্যেই এই কনসার্ট অনুষ্ঠিত হচ্ছে। টিকিট বিক্রির হিসাব পাবার পর তহবিলের পরিমাণও জানানো হবে বলে সংবাদ সম্মেলন জানান তিনি। 

নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের কনসার্ট আয়োজনের সঙ্গে কেন সম্পৃক্ত না করা বিষয়ে সংবাদ সম্মেলনের ভূমিকা বক্তব্যে প্রতিমন্ত্রী বিনয়ের সাথে দুঃখ প্রকাশ করে বলেন, নানাবিধ জটিলতায় কনসার্ট হচ্ছে কি হচ্ছে না-এমন একটি পরিস্থিতিতে আমরা আবর্তিত হচ্ছিলাম। এমনকি ঢাকার শিল্পীগোষ্ঠী ‘চিরকুট’-এর সদস্যরাও দুদিন আগে ভিসা পেয়েছেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রবাসে বসবাসরত বীর মুক্তিযোদ্ধা, প্রতিষ্ঠিত লেখক-সাহিত্যিক-সাংবাদিক-বিশিষ্টজনকে সৌজন্য টিকেট দেয়া হচ্ছে। দলীয় লোকজনও পাচ্ছেন সৌজন্য টিকেট।

প্রতিমন্ত্রী জানান, ৪ মে পর্যন্ত টিকিট বিক্রি কিংবা বিতরণ হয়েছে প্রায় ৪ হাজার। তবে অডিটরিয়ামটির আসন ক্ষমতা ১৪ হাজারের বেশি।

কনসার্ট নিয়ে সীমাহীন নিরবতা কিংবা গোপনীয়তা অবলম্বন করায় প্রবাসীরা আগে কিছুই জানতে পারেননি। শেষ মুহূর্তে কনসার্টের বিস্তারিত তথ্য প্রকাশ করায় এহেন নাজুক অবস্থা তৈরি হয়েছে বলেও সংবাদ সম্মেলন থেকে উল্লেখ করা হয়।

ছবি: সংগৃহীত

প্রতিমন্ত্রী বলেন, কনসার্টের জন্যে একাধিক মন্ত্রী, এমপি এবং বেশ কয়েকজন কর্মকর্তা এসেছেন, তবে সে সংখ্যা কোনোভাবে ২০জনের বেশি হবে না। আরো কয়েকজন এসেছেন নিজ খরচে। এ নিয়ে বিভ্রান্তির অবকাশ নেই বলেও মন্তব্য করেন জুনাইদ আহমেদ পলক।

সংবাদ সম্মেলন সঞ্চালনা করেন নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল ড. মোহাম্মদ মনিরুল ইসলাম। শুভেচ্ছা বক্তব্য দেন চাঁদপুর-২ এর সংসদ সদস্য নুরুল আমিন, সংসদ সদস্য অপরাজিতা হক, হাইটেক পার্ক কর্তৃপক্ষের এমডি বিকর্ণ কুমার ঘোষ।

উল্লেখ্য, বাংলাদেশের মুক্তিযুদ্ধের সমর্থনে তহবিল সহায়তায় ১৯৭১ সালের ১ আগস্ট নিউইয়র্কের ম্যাডিসন স্কয়ার গার্ডেন অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন বিটলস ব্যান্ড। এতে প্রধান শিল্পী ছিলেন জর্জ হ্যারিসন। ভারতের প্রখ্যাত সেতার বাদক পণ্ডিত রবিশঙ্কর বাংলাদেশের পক্ষে এই কনসার্টের আয়োজন করেছিলেন। ৫০ বছর পর বাংলাদেশের অর্জন ও সাফল্য বিশ্ববাসীর কাছে তুলে ধরতে আয়োজন করা হয়েছে ‘গোল্ডেন জুবিলি বাংলাদেশ কনসার্ট।’

ইত্তেফাক/বিএএফ

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন