মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

আল-আকসায় ফের ইসরায়েলি বাহিনীর 'তাণ্ডব'  

আপডেট : ০৫ মে ২০২২, ১৭:২০

পূর্ব জেরুজালেমের পবিত্র আল-আকসা মসজিদ প্রাঙ্গণে বৃহস্পতিবার (৫ মে) ফের তাণ্ডব চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এতে অন্তত ১৬ জন ফিলিস্তিনি আহত হয়েছে। এছাড়া ডজন খানেক ফিলিস্তিনিকে গ্রেফতার করা হয়েছে। খবর আল জাজিরার। 

সামা আল-কুদস ফিল্ড মেডিকেল সেন্টার আল জাজিরাকে জানিয়েছে, রাবার বুলেট এবং টিয়ার গ্যাসের কারণে ১৪ জনের ফ্র্যাকচারসহ রিপোর্ট করা হয়েছে। রেড ক্রিসেন্ট জানিয়েছে, দুইজন মারধর শিকার ব্যক্তিকে হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি করা হয়েছে। 

প্রতিবেদনে বলা হয়েছে, প্রায় ৫০ ফিলিস্তিনি পুরুষকে যাদের মধ্যে বয়স্ক ও শিশু রয়েছে তাদের গ্রেপ্তার করা হয়েছে এবং বাব আল-সিলসিলা প্রাঙ্গণের বাইরে নিয়ে যাওয়া হয়েছে।

 

অন্তত ৬০০ জন ইহুদি বসতি স্থাপনকারী বৃহস্পতিবার সকাল ৭ টা থেকে ১১ টার মধ্যে মরক্কোর গেট দিয়ে মসজিদ প্রাঙ্গণে অভিযান চালায়।

এক বিবৃতিতে হামাস বলেছে, ইহুদি বসতি স্থাপনকারীদের অনুপ্রবেশ একটি গুরুতর উত্তেজনা বৃদ্ধি এবং সরাসরি উস্কানি। এটি একটি ব্যাপক বিস্ফোরণের হুমকি, যার জন্য দখলদার সরকার সম্পূর্ণ দায়ী। 

এদিকে ইসরায়েল পুলিশ বলেছে, তারা ডজন খানেক দাঙ্গাবাজকে তাড়িয়ে দিয়েছে যারা নিরাপত্তা বাহিনীর দিকে পাথর ও অন্যান্য বস্তু নিক্ষেপ করছিল।  

এএফপির একজন সংবাদদাতা বলেছেন, এই মাসে প্রথমবারের মতো ইহুদি উপাসকদের দল সাইটটিতে ফিরে আসার কারণে মসজিদের সামনে অনেক পুলিশ উপস্থিতি ছিল। 

 

ইত্তেফাক/এসআর

এ সম্পর্কিত আরও পড়ুন

মিশরের মধ্যস্থতায় ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধবিরতি

২০০৫ সাল থেকে গাজায় ইসরায়েলের যত হামলা 

গাজায় ইসরায়েলের মুহুর্মুহু হামলা, নিহত বেড়ে ৩১

আল-আকসা প্রাঙ্গণে ইহুদি বসতিতের তাণ্ডব 

এ সম্পর্কিত আরও পড়ুন

ইসরায়েলি হামলায় ইসলামিক জিহাদের ২ শীর্ষ নেতা নিহত

গাজায় বিমান হামলায় শিশুসহ নিহত আরও ৫

ইসরায়েলকে লক্ষ করে শত শত ফিলিস্তিনি রকেট হামলা 

ইসলামিক জিহাদের ১৯ সদস্য গ্রেফতার: ইসরায়েল