সোমবার, ২৩ মে ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

রানির প্লাটিনাম জুবিলির অনুষ্ঠানে থাকবেন না প্রিন্স অ্যান্ড্রু, প্রিন্স হ্যারি ও মেগান

আপডেট : ০৭ মে ২০২২, ০৯:০৮

ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের সিংহাসনে আরোহনের ৭০ বছর পূর্তির অনুষ্ঠানে (প্লাটিনাম জুবিলি) যোগ দিতে পারছেন না তার ছেলে প্রিন্স অ্যান্ড্রু। একইসঙ্গে বাকিংহাম প্যালেসের বারান্দায় সেদিন রানির পাশে থাকবেন না প্রিন্স হ্যারি ও তার স্ত্রী মেগান মার্কেল। আগামী জুনে ব্রিটেনে উদ্যাপিত হবে রানির ঐতিহাসিক প্লাটিনাম জুবিলির এই অনুষ্ঠান। কয়েকটি ব্রিটিশ গণমাধ্যমের খবরে এই তথ্য জানানো হয়েছে।

খবরে বলা হয়েছে, প্লাটিনাম জুবিলির অনুষ্ঠানে প্রাসাদের বারান্দায় রানির সঙ্গে যোগ দেবেন না প্রিন্স অ্যান্ড্রু, প্রিন্স হ্যারি এবং মেগান। রানি নিজেই সিদ্ধান্ত নিয়েছেন যে, পরিবারের অন্য সদস্যদের সঙ্গে এই তিনজন থাকবেন না। প্রাসাদ সূত্রের বরাত দিয়ে খবরে বলা হয়েছে, রাজপরিবারের দায়িত্ব যারা পালন করছেন কেবল তারাই ঐ দিন তার পাশে থাকবেন। এছাড়া কিছু আত্মীয়ও থাকবেন।

প্রাসাদের মুখপাত্র জানিয়েছেন, সতর্কতার সঙ্গে বিবেচনার পর রানি সিদ্ধান্ত নিয়েছেন যে, ২ জুনের অনুষ্ঠানে রাজপরিবারের সেসব সদস্যরাই থাকবেন যারা রানির পক্ষে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব পালন করছেন। মাত্র কয়েক সপ্তাহ আগে প্রিন্স অ্যান্ড্রু যুক্তরাষ্ট্রে তার বিরুদ্ধে ওঠা যৌন কেলেঙ্কারির মামলা অর্থের বিনিময়ে আপোষ-রফা করেছেন। ২০১৯ সালে তার বিরুদ্ধে এই অভিযোগ ওঠার পর থেকে তিনি রাজপরিবারের দায়িত্ব থেকে উধাও। গত জানুয়ারিতে তার রাজ উপাধি কেড়ে নেওয়া হয়। অন্যদিকে প্রিন্স হ্যারি ও তার স্ত্রী মেগান মার্কেল দুই বছর আগে স্বেচ্ছায় রাজপরিবারের দায়িত্ব ছেড়ে যুক্তরাষ্ট্রে বসবাস করছেন।

ইত্তেফাক/ ইআ

এ সম্পর্কিত আরও পড়ুন

রাশিয়ার মুদ্রা রুবলের নাটকীয় উত্থান 

রাশিয়ার সস্তা তেলের দিকে চীনের নজর

রাশিয়ার জ্বালানির ওপর নির্ভরতা যেভাবে কমাবে ইউরোপ

এবার অস্তিত্বসংকটে ব্রিটেনের ‘ফিশ অ্যান্ড চিপস’ ব্যবসা

এ সম্পর্কিত আরও পড়ুন

ইউরোপীয় বিশ্ববিদ্যালয়গুলো কি চীনের সামরিক বাহিনীকে সহায়তা দিচ্ছে

শিগগিরই পুরোপুরি মুক্ত হবে লুহানস্ক: রুশ প্রতিরক্ষামন্ত্রী

যুক্তরাষ্ট্র, কানাডা ও ইউরোপে ছড়িয়ে পড়ছে বিরল মাংকিপক্স 

‘অবন্ধুসুলভ’ দেশের তালিকা প্রকাশ করলো রাশিয়া