শুক্রবার, ২৭ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ফুলবাড়ীতে কোল্ডস্টোরে আলুর পচন, বিপাকে মালিকরা

আপডেট : ০৭ মে ২০২২, ১০:৫০

দিনাজপুরের ফুলবাড়ীতে কোল্ডস্টোরেজে সংরক্ষিত আলুর কিছু অংশে পচন ধরেছে। এতে আর্থিক লোকসানের মুখে পড়েছেন সংরক্ষণকারি আলু ব্যবসায়ী ও কৃষকরা। তবে কোল্ডস্টোরেজ কর্তৃপক্ষ বলছেন, এটা তেমন ক্ষতির বিষয় নয় এমনটি সব কোল্ডস্টোরেজেই হয়ে থাকে। 

সরজমিনে ফুলবাড়ী কোল্ডস্টোরেজে দেখা যায়, স্টোরেজের গেটের সামনে অন্তত পাঁচ শতাধিক বস্তার পচন ধরা আলু বাছাইয়ে ব্যস্ত ২০-২৫ জন শ্রমিক। সংরক্ষিত আলুর বস্তা কোল্ডস্টোরেজের ভেতর থেকে বের করে সেখান থেকে ভালোমন্দ বাছাই করা হচ্ছে। আলুর বেশির ভাগ বস্তা পানিতে ভেজা। এ সব বস্তার যেগুলো বেশি পচে গেছে সেগুলো ফেলে দেওয়া হচ্ছে। আর যেগুলো অল্প পচন ধরেছে সেগুলো থেকে ভালো আলু বাছাই করে নেওয়া হচ্ছে।

বাছাই কাজে নিয়োজিত দুই জন শ্রমিক নাম প্রকাশ না করার শর্তে বলেন, শুধু এই কয়েকটি বস্তাই নয়, স্টোরেজের ভেতরে বেশির ভাগ আলুর বস্তাই পানিতে ভিজে পচে গেছে। এতে বস্তার আলুও পচে গেছে। ফুলবাড়ী কোল্ড স্টোরেজ সূত্রে জানা যায়, কোল্ডস্টোরেজের ধারণ ক্ষমতা ১ লাখ ৬০ হাজার মেট্রিক টন। যা গত দেড় মাস পূর্বে পূর্ণ হয়ে গেছে। এ কারণে আলু নেওয়া বন্ধ করে দেওয়া হয়েছে।

এ বিষয়ে ফুলবাড়ী কোল্ডস্টোরেজের ব্যবস্থাপক আবুল হাসনাত স্টোরেজের ভেতরে আলু পচে যাওয়ার সত্যতা নিশ্চিত করে বলেন, পানি লাগার কারণে স্টোরেজের ভেতরের প্রায় ৩০০ বস্তার মতো সংরক্ষিত আলুতে পচন ধরেছে। এ কারণে স্টোরেজের ভেতর থেকে ঐসব আলুর বস্তা বের করে এনে বাছাই করা হচ্ছে। ভালোগুলো আবারও স্টোরেজে রাখা হবে। যেগুলো পচে গেছে সেগুলো ফেলে দেওয়া হচ্ছে। এতে শতাধিক বস্তার আলু নষ্ট হতে পারে। অন্যগুলো ঠিক আছে। এটা বড় কিছু নয়। কোল্ডস্টোরেজে এমন ঘটনা ঘটে থাকে। এতে খুব বেশি ক্ষতি হবে না।

 

ইত্তেফাক/ ইআ

এ সম্পর্কিত আরও পড়ুন

যে স্কুলের ছাত্র-ছাত্রী-শিক্ষক সবাই কৃষক

ফুলবাড়ীতে খেলার মাঠ দখলের প্রতিবাদে এলাকাবাসীর বিক্ষোভ

দিনাজপুরে ঘুসের টাকাসহ দুদকের হাতে আটক সরকারি কর্মকর্তা 

বিশেষ সংবাদ

চাল-আটাকে ছাড়ালো ভুসির দাম

এ সম্পর্কিত আরও পড়ুন

কামারখন্দে চরাঞ্চলে বাড়ছে ফসল চাষ

ফুলবাড়ীতে কাঁচা মরিচের দাম কমেছে 

সড়ক তো নয় যেন ধানের চাতাল, বাড়ছে দুর্ঘটনা

মাঙ্কিপক্স প্রতিরোধে হিলি স্থলবন্দরে সতর্কতা