বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

কর্মমুখী মানুষের উপচে পড়া ভিড়, মহাসড়কে দীর্ঘ যানজট 

আপডেট : ০৭ মে ২০২২, ১৪:৫৭

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার মানুষের রাজধানী ঢাকাসহ আশপাশের জেলার প্রবেশদ্বার খ্যাত দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে পবিত্র ঈদুল ফিতর উদযাপনে নাড়ির টানে বাড়ি ফেরা ঘরমুখো মানুষের ঈদ শেষে এবার কর্মস্থলে ফেরার পালা। জীবন জীবিকার তাগিদে কর্মস্থলগামী লাখো মানুষের ঢল নেমেছে দৌলতদিয়া ঘাটে। 

শুক্রবার সন্ধ্যার পর থেকে শনিবারও সকাল পর্যন্ত সারা রাত কর্মস্থলে ফেরা মানুষের ঢল অব্যাহত ছিল রাজবাড়ীর দৌলতদিয়া লঞ্চ ও ফেরিঘাটে। কর্মস্থলে ফেরা মানুষের বাড়তি চাপে দৌলতদিয়া ঘাট এলাকায় তৈরি হয় ভয়াবহ যানজটের। শুক্রবার দিনগত মধ্যরাতেও যানজট দৌলতদিয়া ঘাটের জিরো পয়েন্ট থেকে ঢাকা-খুলনা মহাসড়কের গোয়ালন্দ উপজেলার জমিদার ব্রিজ পর্যন্ত অন্তত ১০ কিলোমিটার এলাকা ছাড়িয়ে যায়। এতে পারের অপেক্ষায় আটকে পরে সহস্রাধিক বিভিন্ন যানবাহন। এতেকরে চরম ভোগান্তির শিকার হন কর্মস্থলে ফেরা মানুষেরা। ৭ থেকে ৮ ঘণ্টা যানজটে আটকে থেকেও ফেরির নাগাল না পেয়ে পায়ে হেঁটে অথবা রিকশাযোগে অনেক যাত্রীকে ঘাটের দিকে রওয়ানা হতে দেখা যায়। আবার ঘাটে পৌঁছার পর ফেরির জন্যও অপেক্ষা করতে হয় দীর্ঘ সময়।

শুক্রবার সন্ধ্যার পর থেকে শনিবারও সকাল পর্যন্ত সারা রাত কর্মস্থলে ফেরা মানুষের ঢল অব্যাহত ছিল রাজবাড়ীর দৌলতদিয়া লঞ্চ ও ফেরিঘাটে

তবে শনিবার ভোরের দিকে নদী পারের অপেক্ষায় আটকে থাকা যানবাহনের সারি কিছুটা ছোট হয়ে মহাসড়কের গোয়ালন্দ বাসস্ট্যান্ড পর্যন্ত অন্তত ৬ কিলোমিটার বিস্তৃত থাকে। তবে বেলা বাড়ার সাথে সাথে আবার যানবাহনের সারি বড় হতে থাকে। এতেকরে কর্মস্থলগামী মানুষ বড় বড় ব্যাগ সাথে ছোট শিশুদের নিয়ে চরম বিড়ম্বনার শিকার হন। 

অপরদিকে লঞ্চ ঘাটেও একই চিত্র। এই নৌরুটে চলাচলকারী ২২ টি লঞ্চের প্রতিটির ধারণ ক্ষমতা ১২৫ থেকে ১৭৫ জন। কিন্তু নেওয়া হচ্ছে তার দ্বিগুণ। যদিও শৃঙ্খলা বজায় রাখতে লঞ্চ ঘাটে ভ্রাম্যমাণ আদালত, রোভার স্কাউটস কাজ করছে। কিন্তু যাত্রীরা কেউ কারো কথা মানতে নারাজ। জোর করে হুড়োহুড়ি করে ফেরিতে উঠে যাচ্ছে তারা। 

কর্মস্থলে ফেরা মানুষের বাড়তি চাপে দৌলতদিয়া ঘাট এলাকায় তৈরি হয় ভয়াবহ যানজটের

এদিকে শিমুলিয়া-মাঝিরকান্দি নৌরুটের যানবাহন পারাপারে ব্যহত হওয়ার কারণে ওই নৌরুটের বেশির ভাগ যাত্রী ও যানবাহন এই নৌরুট দিয়ে পারাপার হচ্ছে। এতেকরে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে অতিরিক্ত চাপ পড়ছে বলে অভিমত সংশ্লিষ্টদের।

বিআইডাবিøউটিসি দৌলতদিয়া ঘাটের ব্যাবস্থাপক (বানিজ্য) মো. শিহাব উদ্দিন জানান, এই ঈদে যানবাহন পারাপার নির্বিঘœ করতে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ২১ টি ফেরি চলাচল করছে। দুর্ভোগের কথা চিন্তা করে প্রাইভেটকার ও যাত্রিবাহীবাস অগ্রাধীকার ভিত্তিতে পারাপার করা হচ্ছে। তিনি দাবি করে আরো বলেন, ঘাট এলাকায় সিরিয়াল হলেও খুব বেশি সময় আটকে থাকতে হচ্ছে না। রুটে পর্যাপ্ত ফেরি থাকায় কম সময়ের মধ্যেই যাত্রীবাহী যানবাহনগুলো পারাপার হতে পারছে। 

 

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

ব্রাহ্মণবাড়িয়ায় সড়ক দুর্ঘটনায় নিহত ১

ভালো ফলনে খুশি সিরাজগঞ্জের পাট চাষিরা 

নেত্রকোনায় ধর্ষণের অভিযোগে কৃষক কারাগারে

টেকনাফে অস্ত্র-গুলির খোসাসহ ২ রোহিঙ্গা আটক

এ সম্পর্কিত আরও পড়ুন

১১৮ বোতল মদ ফেলে নদী সাঁতরে পালালো পাচারকারীরা 

বিশেষ সংবাদ

দুই মাসে গো-খাদ্যের দাম দ্বিগুণ বাড়ায় বিপাকে খামারি

চাঁপাইনবাবগঞ্জে অফিস কক্ষ থেকে সমাজকর্মীর ঝুলন্ত লাশ উদ্ধার

পাহাড়ে যখন যে বাহিনী প্রয়োজন সে বাহিনী মোতায়েন করা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী