শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ইউক্রেনে অভিযানের মধ্যেই রাশিয়ার বিজয় দিবসের কুচকাওয়াজ 

আপডেট : ০৭ মে ২০২২, ২১:৫১

রাশিয়া শনিবার (৭ মে) দ্বিতীয় বিশ্বযুদ্ধে সোভিয়েত ইউনিয়নের বিজয় উদযাপন উপলক্ষে বার্ষিক কুচকাওয়াজের চূড়ান্ত মহড়া করেছে। এই মহড়াকে মস্কোর ইউক্রেন অভিযানের প্রেক্ষিতে এক সামরিক শক্তি প্রদর্শন হিসেবেই বিবেচনা করা হচ্ছে।

রাশিয়া যে বিজয়কে মহান দেশপ্রেমিক যুদ্ধ বলে অভিহিত করে, সেই বিজয়ের ৭৭ তম বার্ষিকী উপলক্ষে, হাজার হাজার রুশ সৈন্য মস্কোর রেড স্কোয়ারে ট্যাঙ্ক, সাঁজোয়া যান এবং ক্ষেপণাস্ত্র লঞ্চার সহ মিছিল করবে। একটি দ্রুত বিজয়ের ভবিষ্যদ্বাণী সত্ত্বেও ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের তৃতীয় মাসে সোমবারের বিজয় দিবসের কুচকাওয়াজ অনুষ্ঠিত হবে। খবর এএফপি’র।

১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের পতনের পর এই কুচকাওয়াজ কার্যত একটি বার্ষিক অনুষ্ঠানে পরিণত হয়েছিল এবং সামরিক শক্তির প্রদর্শন হিসেবে প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের বিগত দুই দশকের ক্ষমতায় থাকার জানান দিচ্ছিল। প্রতি বছরের মতো এবারও কুচকাওয়াজে ভাষণ দেবেন পুতিন। কিছু পশ্চিমা কর্মকর্তা বলেছেন যে, তিনি ইউক্রেনের বিরুদ্ধে সর্বাত্মক যুদ্ধ, অথবা সারা দেশে সমাবেশের ঘোষণা দিতে পারেন। অবশ্য ক্রেমলিন এ ধরণের বক্তব্যকে ‘ননসেন্স’ বলে উড়িয়ে দিয়েছে।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সেনা পাঠানোর পর থেকেই রাশিয়া বলছে যে, তারা দেশটিকে “নাৎসিমুক্ত” করার জন্য একটি "বিশেষ সামরিক অভিযান" চালাচ্ছে। নাৎসিমুক্ত কথাটি সোভিয়েত ইউনিয়নের উত্তরসূরি রাশিয়া চালু করলো। স্মরণযোগ্য, রাশিয়া নাৎসি জার্মানির বিরুদ্ধে যুদ্ধে ২০ মিলিয়ন মানুষ হারিয়েছিল।

রাশিয়ায় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মতে, ৭৭টি বিমান ফ্লাইপাস্টে অংশ নেবে, যার মধ্যে বিরল আইএল-৮০ ডুমসডে প্লেন রয়েছে যেগুলি পারমাণবিক হামলা প্রতিরোধ করতে সক্ষম। ক্রেমলিন জানিয়েছে, কুচকাওয়াজে যোগ দেওয়ার জন্য কোনো বিদেশি নেতাকে আমন্ত্রণ জানানো হয়নি।

এছাড়াও  প্রতি বছরের  ৯ মে দেশ জুড়ে কয়েক ডজন নগরীতে ছোট পরিসরে প্যারেড হয় এবং তথাকথিত "ইমরটাল রেজিমেন্ট"  মিছিল হয়, যাতে প্রবীন সৈনিক অথবা যুদ্ধে মারা যাওয়া সৈনিক পরিবারের সদস্যদের ছবি বহন করা লোকজন অংশগ্রহণ করে। এই বছর, মিছিলে অংশগ্রহণকারীদের ইউক্রেন যুদ্ধে মারা যাওয়া ব্যক্তিদের ছবি আনতেও উৎসাহিত করা হয়েছে।  

ইত্তেফাক/এসআর

এ সম্পর্কিত আরও পড়ুন

ইউক্রেনে মৃত্যুদণ্ডের মুখে ব্রিটিশ ভাড়াটে যোদ্ধা

ইউক্রেনের জন্য ড্রোন কিনতে অর্থ সংগ্রহ করছে লিথুনিয়ার জনগণ

‘ইউক্রেনে সহায়তা নয়, যুক্তরাষ্ট্রের উচিত স্কুলের নিরাপত্তা বাড়ানো’

উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞার প্রস্তাবে চীন-রাশিয়ার ভেটো

এ সম্পর্কিত আরও পড়ুন

নতুন আইন করছে রাশিয়া 

‘খাদ্য সংকটের দায় পশ্চিমাদের ওপর চাপানোর চেষ্টা রাশিয়ার’

‘নিশ্চিতভাবেই গণহত্যার নীতি’ অবলম্বন করছে রাশিয়া: জেলেন্সকি

ডনবাস অঞ্চলের আরও একটি শহর রুশ-সমর্থিতদের দখলে