শনিবার, ২১ মে ২০২২, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

পাকিস্তানে ঘাঁটি স্থাপন করতে চেয়েছে যুক্তরাষ্ট্র: ইমরান খান 

আপডেট : ০৮ মে ২০২২, ২০:১২

যুক্তরাষ্ট্র নিয়ে ফের অভিযোগ করলেন পাকিস্তানের ক্ষমতাচ্যুত সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। ইমরান খান দাবি করেছেন, ক্ষমতায় থাকাকালীন তিনি দেশে সামরিক ঘাঁটি দেওয়ার মার্কিন দাবিতে 'কখনোই রাজি হননি'। পাকিস্তানের প্রভাবশালী পত্রিকা ডনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। 

গত মাসে পাকিস্তানের ইতিহাসে প্রথমবারের মতো কোনো প্রধানমন্ত্রী হিসেবে ইমরান খান অনাস্থা ভোটে ক্ষমতা হারান। তবে ইমরান খান অভিযোগ করে আসছেন তাকে হটাতে বিদেশি ষড়যন্ত্র হিসেবে যুক্তরাষ্ট্র কলকাঠি নেড়েছে।  

এক ভিডিও বার্তায় ইমরান খান বলেন, যুক্তরাষ্ট্র পাকিস্তানে সামরিক ঘাঁটি গড়তে চেয়েছিল যাতে আফগানিস্তানে কোনো সন্ত্রাসবাদ থাকলে এখান থেকে (পাল্টা আক্রমণ) পরিচালনা করা যায়।' যুক্তরাষ্ট্রের এই চাওয়াকে অগ্রহণযোগ্য বলে উল্লেখ করেছেন ইমরান খান। 

পাকিস্তানের সাবেক এই প্রধানমন্ত্রী আরও বলেন, 'পাকিস্তান ইতোমধ্যে মার্কিন নেতৃত্বাধীন 'সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধে' ৮০ হাজার প্রাণ হারিয়েছে। তবে এখনও এই আত্মত্যাগের প্রশংসা পায় নি পাকিস্তান, উল্টো অনেক মার্কিন রাজনীতিবিদ পাকিস্তানকে দায়ী করেছেন।

ইমরান খান বলেন, 'প্রথমে তারা আমাদের দোষারোপ করে, এরপর তারা আমাদের প্রশংসা করেনি, আমাদের দেশ এবং উপজাতীয় এলাকাগুলো ধ্বংস হয়ে গেছে এবং এখন (তারা) আবার ঘাঁটি চাইছে। আমি কখনোই এতে রাজি হতাম না এবং সেখান থেকেই সমস্যা (আমাদের মধ্যে) শুরু হয়েছে। 

ইত্তেফাক/এসআর

এ সম্পর্কিত আরও পড়ুন

'রাশিয়া দুর্বল হয়ে পড়েছে' 

ইউক্রেন আগ্রাসনের পর প্রথমবার রুশ-মার্কিন শীর্ষ জেনারেলদের ফোনালাপ

মার্কিন সিনেটে ইউক্রেনের জন্য ৪ হাজার কোটি ডলার সহায়তা অনুমোদন

ফিনল্যান্ড ও সুইডেনের ন্যাটোর সদস্যপদে ‘পূর্ণ সমর্থন’ যুক্তরাষ্ট্রের

এ সম্পর্কিত আরও পড়ুন

ডলার বাঁচাতে ৩৮ পণ্যের আমদানি নিষিদ্ধ করলো পাকিস্তান

যুক্তরাষ্ট্র, কানাডা ও ইউরোপে ছড়িয়ে পড়ছে বিরল মাংকিপক্স 

মুখ ফসকে বুশ বললেন: ইরাকে নৃশংস আগ্রাসন পুরোপুরি অযৌক্তিক

জুনেই চীন-পাকিস্তান সীমান্তে এস-৪০০ মোতায়েন করছে ভারত: পেন্টাগন